চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৪ আগস্ট, ২০২১ | ২:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আরব আমিরাতের উপকূলে জাহাজ ‘ছিনতাই’

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উপকূল থেকে পানামার পতাকাবাহী একটি জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৩ আগস্ট) দেশটির উপকূলবর্তী ওমান উপসাগর থেকে সশস্ত্র ব্যক্তিরা পানামার পতাকাবাহী এই জাহাজটি ছিনতাই করে। পরে সেটিকে ইরানে নোঙর করার নির্দেশ দেওয়া হয়েছে। লয়েডস লিস্ট মেরিটাইম ইন্টেলিজেন্স এই তথ্য নিশ্চিত করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

সংবাদমাধ্যমটি বলছে, ছিনতাইয়ের শিকার ওই জাহাজটির নাম এমভি এসফাল্ট প্রিন্সেস। ছিনতাইয়ের পর জাহাজটিকে হরমুজ প্রণালীর সংকীর্ণ অংশের দিকে নেওয়া হচ্ছে।

জাহাজটি কারা ছিনতাই করেছে তা পরিষ্কার না হলেও বিশ্লেষকরা এই ঘটনার জন্য ইরানি বাহিনীকেই সন্দেহ করছেন।

তবে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এই অভিযোগ প্রত্যাখ্যান করে জানায়, এ ধরনের অভিযোগ তেহরানের বিরুদ্ধে ‘শত্রুতাপূর্ণ কর্মকাণ্ডের’ একটি অংশ।

বিবিসির নিরাপত্তা সংবাদদাতা ফ্রাংক গার্ডনার বলছেন, এমভি এসফাল্ট প্রিন্সেস জাহাজটির মালিক দুবাইভিত্তিক একটি কোম্পানি। দুই বছর আগে একই কোম্পানির আরও একটি জাহাজ ছিনতাই করেছিল ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

বিভিন্ন রিপোর্টের বরাত দিয়ে তিনি বলছেন, হরমুজ প্রণালীর প্রবেশমুখের কাছাকাছি অংশে থাকার সময় এমভি এসফাল্ট প্রিন্সেস জাহাজটি দখলে নেয় ৯ জন সশস্ত্র ব্যক্তি।

এর আগে ওমান উপসাগরের ফুজাইরাহ এলাকায় জাহাজ চলাচলের ক্ষেত্রে অতি সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছিল ব্রিটিশ সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও)।

এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র জানান, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উপকূল থেকে জাহাজ ছিনতাইয়ের ঘটনার জরুরি তদন্ত শুরু করেছেন তারা। অন্যদিকে হোয়াইট হাউস জাহাজ ছিনতাইয়ের ঘটনাকে ‘খুবই বিরক্তিকর’ বলে উল্লেখ করেছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 389 People

সম্পর্কিত পোস্ট