চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশিসহ ভূমধ্যসাগরে ৩৯৪ জন অভিবাসন প্রত্যাশী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

২ আগস্ট, ২০২১ | ২:১৯ অপরাহ্ণ

ভূমধ্যসাগরে দুটি কাঠের নৌকা থেকে ৩৯৪ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়াদের মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন।
রবিবার রাতে ছয় ঘণ্টার চেষ্টায় তাদের উদ্ধার করা হয়। এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ফ্রান্স ও জার্মানির দুটি এনজিও জাহাজ সি ওয়াচ-৩ এবং ওসিন ভাইকিং তিউনেশিয়ার জলসীমা থেকে তাদের উদ্ধার করে।
অভিবাসন প্রত্যাশীরা লিবিয়া ও তিউনেশিয়া থেকে ইউরোপের ইতালির উদ্দেশে রওয়ানা করেছিলেন। আবহাওয়া ভালো থাকায় সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসন প্রত্যাশীদের ইউরোপে যাওয়ার প্রবণতা বেড়েছে।
অভিযানে নেতৃত্ব দেওয়া সি-ওয়াচ থ্রি উদ্ধার পাওয়াদের ১৪১ জনকে তুলে নেয় আর বাকি ২৫৩ জনকে নেয় ওশেন ভাইকিং। শেষ দিকে জার্মানির এনজিওটির উদ্ধারকারী জাহাজের ইয়ট ‘নাদির’ উদ্ধারকাজে সহায়তা করে।
কাঠের নৌকাটিতে যে অভিবাসন প্রত্যাশীরা ছিলেন তাদের মধ্যে কারও মৃত্যু হয়েছে কিনা বা কেউ আহত হয়েছেন কিনা তা পরিষ্কার ছিলনা বলে রয়টার্স জানিয়েছে। তারা নৌকাটির পাটাতনে ও কিনারে ঠাসাঠাসি করে বসেছিলেন।
রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, নৌকাটিতে পানি উঠছিল আর এর ইঞ্জিন কাজ করছিল না। উদ্ধার অভিযানের সময় অনেক অভিবাসন প্রত্যাশী নৌকাটি থেকে লাফিয়ে পড়ে সি-ওয়াচ থ্রি জাহাজের দিকে সাঁতরে যাওয়ার চেষ্টা করেন।
এসব অভিবাসন প্রত্যাশীরা প্রধানত পুরুষ এবং তারা বাংলাদেশ, মরক্কো, মিশর ও সিরিয়া থেকে আগত। সম্প্রতি আবহাওয়া ভালো থাকায় ভূমধ্যসাগরে লিবিয়া ও তিউনিসিয়া থেকে ইতালি ও ইউরোপের অন্যান্য অংশের উদ্দেশ্যে ছেড়ে আসা অভিবাসন প্রত্যাশীদের নৌকার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইওএমের তথ্য অনুযায়ী, চলতি বছর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দারিদ্র ও যুদ্ধকবলিত দেশগুলো থেকে পালিয়ে আসা এক হাজার ১০০ জনেরও বেশি লোক ভূমধ্যসাগরে ডুবে মারা গেছেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন