চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৩০ জুলাই, ২০২১ | ১:১৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যে দেশে টিকা নিলেই মিলবে টাকা

বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকার জন্য যেখানে হাহুতাশ করছেন সেখানে যুক্তরাষ্ট্রে টিকার কোন অভাব নেই। তারপরও সেখানের একটি বড় অংশের মানুষ টিকা নিতে চাইছেন না। টিকা বিরোধী আন্দোলনও হয়েছে দেশে।

এরই মধ্যে নতুন করে করোনার প্রকোপ ছড়াতে শুরু করায় করোনা পরিস্থিতিতেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন প্রশাসন। জানিয়েছেন, এখনো যারা টিকা নেননি, তারা টিকা নিলেই সরকারের তরফ থেকে ১০০ ডলার দেওয়া হবে। বস্তুত, এর জন্য আলাদা ফান্ডেরও প্রয়োজন হবে না।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড রিলিফের যে ফান্ড তৈরি করা হয়েছিল, সেখান থেকেই এই অর্থ দেওয়া সম্ভব।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাইডেন বলেছেন, যারা এরমধ্যেই টিকা নিয়ে ফেলেছেন, তারা নিশ্চয় ক্ষুব্ধ হবেন। কিন্তু দেশের মানুষের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সকলে টিকা না নিলে করোনা প্রতিরোধ সম্ভব নয়। স্বাভাবিক জীবনেও ফিরে যাওয়া সম্ভব নয়। ফলে এখনো টিকা নিতে যারা অনিচ্ছুক, তাদের জন্য এই ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার।

ক্রোগার গ্রসারি চেন আগেই এ ধরনের একটি উদ্যোগ নিয়েছিল। সেখানে দেখা গেছে ওই সংস্থা ১০০ ডলার দেওয়ায় টিকা নেওয়ার প্রবণতা ৫০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল। সেই একই কাজ জাতীয় স্তরে করার ভেবেছেন বাইডেন।

ফেডারেল কর্মচারীদের জন্যও নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে। যারা এখনো পর্যন্ত টিকা নেননি, তাদের সপ্তাহে একবার করে টেস্ট করাতে হবে। সর্বক্ষণ মাস্ক পরে কাজ করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং যাতায়াতের ক্ষেত্রে একাধিক নিয়ম এবং নিষেধ মানতে হবে। বাইডেনের ধারণা, এই নিয়মও মানুষকে টিকা নিতে উৎসাহিত করবে।

পেন্টাগনকেও একই কথা বলেছেন প্রেসিডেন্ট। সেনাবাহিনীতেও সকলে যাতে দ্রুত টিকা নেন, তা দেখতে হবে। পেন্টাগন তার জবাবও দিয়েছে।

সব মিলিয়ে অ্যামেরিকার ৬০ শতাংশ মানুষ ভ্যাকসিনের দুইটি ডোজ পেয়ে গেছেন। বাকি ৪০ শতাংশ যাতে দ্রুত টিকা নিতে পারে, তার জন্যই এই ব্যবস্থা।

সূত্র: এসজি/জিএইচ (রয়টার্স, এপি)

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 544 People

সম্পর্কিত পোস্ট