চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৬ জুলাই, ২০২১ | ৪:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আবারও ভয়াবহ দাবানলের কবলে ক্যালিফোর্নিয়া

আবারও ভয়াবহ দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। তীব্র এই দাবানল নিয়ন্ত্রণে কার্যত হিমশিম খাচ্ছেন দেশটির কর্মকর্তা ও দমকল কর্মীরা। উত্তর ক্যালিফোর্নিয়ার এই দাবানলটি এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার একর বা ৭৭ হাজার হেক্টরের বেশি এলাকা ভস্মীভূত করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রযটার্স।

অন্যদিকে স্থানীয় দমকল কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত ঠিক অনুমান করা সম্ভব না হলেও প্লামাস এবং বাট কাউন্টির প্রায় ২০ ভাগ অর্থাৎ ৭৩ হাজার ২০০ হেক্টরের বেশি জমি ভস্মীভূত হয়ে গেছে।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, ইতোমধ্যে ইন্ডিয়ান ফলস কমিউনিটির এক ডজনেরও বেশি বসতি এবং অন্যান্য অবকাঠামো কার্যত ধুলায় মিশে গেছে এই ডিক্সি ফায়ারে।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রত্যন্ত অঞ্চলগুলোর আগুন নেভাতে দমকল কর্মীদের হিমশিম খেতে হচ্ছে। এছাড়া লেক আলমানোরের পশ্চিম তীরে অবস্থানরত বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

অন্যদিকে, শনিবার দক্ষিণ ওরেগনের বুটলেগের প্রায় অর্ধেক এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। অঙ্গরাজ্যটির বৃহত্তম ওই দাবানল নিয়ন্ত্রণে আনতে ২ হাজার ২০০ জনের বেশি দমকল কর্মী কাজ করছেন।

ক্যালিফোর্নিয়ায় গভর্নর গ্যাভিন নিউসম চারটি উত্তরাঞ্চলীয় কাউন্টিতে দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করেছেন।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে পশ্চিমা দেশগুলোতে বিরূপ আবহাওয়ার সৃষ্টি হয়েছে। আর এর কারণেই ঘন ঘন তাপদাহ ও দাবানলের মত প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি হচ্ছে।

তবে সংবাদমাধ্যম এবিসি জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় সৃষ্ট বড় দাবানলটি ছোট একটি দাবানলের সঙ্গে মিলিত হয়েছে এবং সেটা গ্রামীণ এলাকাগুলোতে বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। একইসঙ্গে দমকল কর্মীদেরও দুর্যোগপূর্ণ ওই এলাকায় প্রবেশের সুযোগও সীমিত হচ্ছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 270 People

সম্পর্কিত পোস্ট