চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ড্রোন দিয়ে বৃষ্টি নামাচ্ছে আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই, ২০২১ | ১:০৩ অপরাহ্ণ

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) গরমে তাপমাত্রা উঠেছে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে। একেতো গরম তার মধ্যে পানির জন্য হাহাকার। বৃষ্টিরও দেখা নেই। আর তাই গরমে নাজেহাল বাসিন্দাদের রেহাই দিতে এ বার ড্রোন হামলা করে কৃত্রিম ভাবে মেঘ থেকে বৃষ্টি নামাল ইউএই।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব রিডিংয়ে ড্রোন দিয়ে বৃষ্টি নামানোর এই কৌশল আবিষ্কৃত হয়েছে। এই প্রকল্পের অন্যতম গবেষক মার্টেন অ্যামবাউম জানিয়েছিলেন, আরব আমিরাতের ওপর যে পরিমাণ মেঘ পুঞ্জীভূত হয়ে থাকে তার থেকে কৃত্রিম ভাবে ভালো পরিমাণ বৃষ্টি হওয়ার সুযোগ রয়েছে।

 আরব আমিরাতের কৃত্রিম ভাবে বৃষ্টি নামানোর এই বিজ্ঞান প্রকল্পের প্রধান আল মাজরউয়ি জানান, ড্রোনে ইলেকট্রিক চার্জ নির্গতকারী যন্ত্র রয়েছে। এই যন্ত্র নিয়ে মেঘের কাছে উড়ে যায় ড্রোন। মেঘের মধ্যে ধনাত্মক এবং ঋণাত্বক দু’ধরনের আয়নই রয়েছে।

এই দুই আয়নের ভারসাম্যের হেরফের ঘটিয়ে ইলেকট্রিক চার্জ নির্গতকারী যন্ত্রটি মেঘের মধ্যে থাকা জলকণাগুলোকে কাছাকাছি নিয়ে আসে। জলকণাগুলো মিশে গিয়ে ক্রমে বড় জলকণায় পরিণত হয় এবং একপর্যায়ে সেটা ভারী হয়ে বৃষ্টি হয়ে ঝরতে শুরু করে।

২০১৭ সালে কৃত্রিম ভাবে বৃষ্টি করানোর জন্য দেড় কোটি ডলার নির্ধারণ করে ইউএই। এই প্রকল্পের জন্য গ্রীষ্মকাল সবচেয়ে উপযুক্ত সময় বলে জানিয়েছেন গবেষকরা। ওই সময় আল-হাজার পর্বতের ওপরে মেঘ জমতে শুরু করে।

উল্লেখ্য, আরব আমিরাতের ভূগর্ভস্থ পানিতে লবণের পরিমাণ খুব বেশি বলে বহু পরিশোধনের পর তা পান করার যোগ্য করে তুলতে হয়। আর তাই খাবার পানীয় বলতে মূলত সমুদ্রের লবণাক্ত পানিই দেশটির ভরসা।

কিন্তু সেটাও বড় অংকের টাকা ব্যয় করে পরিশোধন করে পান করতে হয়। কিংবা সুদূর আটলান্টিক মহাসাগর থেকে জাহাজ দিয়ে টেনে আনতে হয় হিমশৈল। সেই বরফ গলিয়ে দেশটি তৈরি করে সুপেয় পানীয়।

আর তাই সবদিক বিবেচনা করে ড্রোন থেকে কৃত্রিম উপায়ে বৃষ্টি নামানোর এই কৌশল আবিষ্কার করে দেশটি।

এদিকে সম্প্রতি ড্রোন দিয়ে কৃত্রিমভাবে বৃষ্টি নামানোর পরীক্ষায় সাফল্যও পেয়েছে সংযুক্ত আবর আমিরাত। এর একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভাইরালও হয়েছে। ভিডিতে কৃত্রিমভাবে বৃষ্টি হওয়ার দৃশ্যও ফুটে উঠেছে।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় আবহাওয়া দপ্তর একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে মুষলধারে বৃষ্টি হতে দেখা যায়। যার মাধ্যমে বোঝা যাচ্ছে- ড্রোন প্রযুক্তি ব্যবহার করে কৃত্রিমভাবে বৃষ্টি নামানোর ক্ষেত্রে দেশটি সফল হয়েছে। সূত্র: দ্য ইভিনিং স্ট্যান্ডার্ড

পূর্বকোণ/এএ

শেয়ার করুন