চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারতে সরকারি পরিসংখ্যানের চেয়ে দশগুণ বেশি মৃত্যু : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই, ২০২১ | ১:৩০ অপরাহ্ণ

করোনার তাণ্ডবে বিপর্যস্ত ভারতে প্রকৃত মৃতের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে ১০ গুণ বেশি হতে পারে। করোনা মহামারিতে ভারতে অতিরিক্ত ৪০ লাখের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট-এর গবেষণায় এমন উদ্বেগজনক তথ্য সামনে এসেছে।

করোনায় ভারতে গত দেড় বছরে বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্তও নিয়মিত রেকর্ড গড়ে। পরিস্থিতি এতটাই খারাপ হয় যে মৃতদের দাফনের জায়গার প্রবল সংকট দেখা দেয়। বিশেষ করে ভারতীয় ধরন করোনার অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা অসম্ভব হয় পড়ে মোদি সরকারের। ভেঙে পড়ে স্বাস্থ্য ব্যবস্থা।

বিশ্বের অধিক জনবহুল এই দেশটিতে ভারতের সরকারি পরিসংখ্যান অনুযায়ী এ পর্যন্ত চার লাখ ১৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। কিন্তু যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট-এর প্রকাশিত গবেষণায় বিশেষজ্ঞরা বলছে, মহামারিতে মৃত্যু ভারতের এই হিসাবের চেয়ে দশগুণ বেশি। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গবেষকদের মতে, দেশটিতে ৪০ লাখের বেশি মানুষের মৃত্যু ঘটেছে।
মৃত্যুর সঠিক সংখ্যা বের করতে গত ২১ জুন পর্যন্ত তিনটি ভিন্ন ভিন্ন উৎস ব্যবহার করেন গবেষকরা। বিভিন্ন জরিপ চালিয়ে সরকারি পরিসংখ্যানের চেয়ে মৃত্যুর হিসাবে বিস্তর ফারাক দেখা গেছে।

গবেষকরা সতর্ক করেছেন, সরকারের প্রতিটি পদ্ধতিতেই কিছু দুর্বলতা আছে। যেমন অর্থনৈতিক অবস্থার জরিপে মৃত্যুর বিষয়টি নেই। পক্ষান্তরে গবেষকরা সব রকম মৃত্যুকে আমলে নিয়েছেন এবং তা আগের বছরের মৃত্যুর হারের সঙ্গে তুলনা করেছেন। বিশ্বজুড়ে এই পদ্ধতিকে যথাযথ বলে বিবেচনা করা হয়। অন্য দেশগুলোর তুলনায় ভারতে মৃত্যুর সংখ্যা কম করে দেখানোর কিছু কারণও থাকতে পারে।
গবেষক অরবিন্দ সুব্রামানিয়ান জানিয়েছেন, ‘মহামারিজনিত কারণে এত সংখ্যক মৃত্যু অতীতে ভারত দেখেনি। সরকারি হিসাবের বাইরে গত দেড় বছরে শত শত নয়, লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। যা আধুনিক ভারতের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ মানব ট্র্যাজেডি বলে উদ্বেগ জানান তিনি।
প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি তা সরকারেরও ধারণা ছিল। স্থানীয় গবেষকরাও বলে আসছিলেন, এই সংখ্যা বড়জোর ৫ কিংবা ৭ গুণ বেশি হতে পারে। কিন্তু এবারের পরিসংখ্যানকে ছাড়িয়ে গেছে সব। গত দেড় বছরে করোনায় আক্রান্ত হয়ে বাড়িতেই মারা গেছেন বহু মানুষ। মৃত্যুর অনেক হিসাব দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে পৌঁছায়নি বলেও অনেকটাই নিশ্চিত। ফলে মৃত্যুর সংখ্যা নিয়ে গোলমাল রয়ে গেছে মোদি সরকারের ভেতরে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন