চট্টগ্রাম বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

৮ জুলাই, ২০২১ | ১২:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রক্ত পরীক্ষাই মিলবে ৫০ রকম ক্যানসারের পূর্বাভাস

মানবদেহে বাসা বাঁধার সাথে সাথেই শুধুমাত্র রক্ত পরীক্ষার মাধ্যমে এবার ৫০ রকমের ক্যান্সারের পূর্বাভাস দেওয়া সম্ভব হবে। এই অভিনব রোগ নির্ণয় পদ্ধতির কার্যকারিতা বুঝতে বড় ধরনের ক্লিনিক্যাল ট্রায়ালে যাচ্ছে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।

মার্কিন প্রতিষ্ঠান গ্রেল-এর বানানো এই অভিনব রক্তপরীক্ষার পদ্ধতির কার্যকারিতা যাচাইয়ে ইতোমধ্যেই কয়েক দফায় ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে যুক্তরাষ্ট্রের কয়েক অঙ্গরাজ্যে। তাতে ভালো সাড়া মিলেছে বলেই এবার ইংল্যান্ডে এই ট্রায়াল শুরুর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে এনএইচএস।

গ্রেল-এর তরফে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রে এরইমধ্যে এই অভিনব পদ্ধতির ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে ক্যান্সারে আক্রান্ত দুই হাজার ৮২৩ জন নারী-পুরুষের ওপর। একইসঙ্গে এখনও ক্যান্সার ধরা পড়েনি এমন এক হাজার ২৫৪ জনের ওপরও ট্রায়ালটি চালানো হয়।

সম্প্রতি এনএইচএস জানিয়েছে, ইংল্যান্ডে এই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে আগস্টের মাঝামাঝি। ক্যান্সারের ঝুঁকি থাকতে পারে বলে প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে, এমন ৫০ বছর ও তদুর্ধ্ব ব্যক্তিদের ওপর চালানো হবে এই ট্রায়াল। সূত্র: আনন্দবাজার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 316 People

সম্পর্কিত পোস্ট