চট্টগ্রাম সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

২৩ জুন, ২০২১ | ১:২৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এস্ট্রাজেনেকার পর মর্ডানার টিকা নিলেন এঙ্গেলা মের্কেল

জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেল প্রথমবার এস্ট্রাজেনেকার ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজে মর্ডানার টিকা নিয়েছেন। দেশটির সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

৬৬ বছর বয়সী মের্কেল এপ্রিলে এস্ট্রাজেনেকার একটি ডোজ নিয়েছিলেন আর কয়েকদিন আগে ফের টিকা নেন। 

১৬ বছর ধরে দেশকে নেতৃত্ব দেওয়ার পর চলতি বছর দায়িত্ব থেকে সরে যাচ্ছেন তিনি।

বিবিসি জানিয়েছে, করোনাভাইরাস টিকার মিশ্রিত ডোজ নেওয়া ভালো ধারণা হতে পারে তবে তা নিশ্চিতভাবে বলার মতো সময় এখনও হয়নি বলে ধারণা বিশেষজ্ঞদের। 

রক্ত জমাট বাঁধার বেশে কয়েকটি ঘটনা সামনে আসার পর ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে জার্মানিও মার্চে এস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ বন্ধ করে দিয়েছিল।

এর আগে জার্মানি ৬০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এই টিকার প্রয়োগে বিধিনিষেধ আরোপ করেছিল, কিন্তু পরে নিষেধাজ্ঞা তুলে নিয়ে পূর্ণবয়স্ক সবার জন্য টিকাটি প্রয়োগের অনুমোদন দেয় বলে ডয়েচে ভেল জানিয়েছে।

এপ্রিলে মের্কেলের মুখপাত্র তার টিকা পাওয়ার সার্টিফিকেটের একটি ছবি টুইট করে তিনি ইনঞ্জেকশনটি নিয়েছেন বলে নিশ্চিত করেছিলেন।

জার্মানির টিকাদান কমর্সূচি ধীর গতিতে শুরু হওয়ার পর সম্প্রতি এতে গতি সঞ্চার হয়েছে। এখন দেশটির অর্ধেকের বেশি লোক একটি টিকার প্রথম ডোজ নিয়েছেন।

দুই ডোজে পৃথক টিকা গ্রহণ করার বিষয়ে এ পর্যন্ত বেশ কিছু গবেষণা হয়েছে। যুক্তরাজ্যে এ ধরনের একটি গবেষণায় দেখা যায়, প্রথমে এস্ট্রাজেনেকার ডোজ নেওয়ার পর ফাইজার টিকা নেওয়া পূর্ণবয়স্ক ব্যক্তিরা মৃদু থেকে মাঝারি পার্শ্বপ্রতিক্রিয়ায় কথা জানিয়েছেন।

কিছু দেশ সরবরাহের ঘাটতির মধ্যে ও সুরক্ষার উন্নতি ঘটাতে দুই ডোজে পৃথক টিকা ব্যবহারের বিষয়টি খতিয়ে দেখছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 251 People

সম্পর্কিত পোস্ট