চট্টগ্রাম বুধবার, ০৪ আগস্ট, ২০২১

সর্বশেষ:

২৩ জুন, ২০২১ | ১০:৫১ পূর্বাহ্ণ

ইঁদুরের উৎপাতে কারাগার থেকে সরানো হলো ৪২০ বন্দীকে

হ্যামিলনের বাঁশিওয়ালার গল্প সবার জানা। এখন তো আর সেই দিন নেই যে বাঁশি বাজিয়ে ইঁদুরের উৎপাত কমাবে। অস্ট্রেলিয়ার একটি কারাগারে ইঁদুরের উৎপাত এতটাই বেড়েছে, ওই কারাগারের ৪২০ বন্দী ও ২০০ কর্মকর্তাকে অন্য একটি কারাগারে সরিয়ে নেওয়া হচ্ছে।
সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশে ওয়েলিংটন কারেকশনাল সেন্টারে এ ঘটনা ঘটেছে। সেখান থেকেই সরিয়ে নেওয়া হচ্ছে বন্দিদের। একইসঙ্গে আগামী ১০ দিন ওই কারাগারে পরিচ্ছন্নতা ও সংস্কার কার্যক্রম চালানো হবে।
কারাগার কর্তৃপক্ষ বলছে, কর্মকর্তা-কর্মচারী ও বন্দিদের স্বাস্থ্য ও নিরাপত্তা সবার আগে। তাই বিদ্যমান পরিস্থিতির প্রতিকারে এখনই আমাদের কাজ করতে হবে। গত কয়েক মাস ধরেই অস্ট্রেলিয়ায় ইঁদুরের উৎপাত চলছে। এতে দেশটির শষ্যের যেমন ক্ষতি হয়েছে তেমনি ঘরবাড়ি থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল, হাসপাতাল এবং কারাগারগুলোতে ইঁদুর ছেয়ে গেছে।
ইঁদুর নিয়ে সবচেয়ে বেশি যে অভিযোগ সেখানকার বাসিন্দারা করছেন তা হলো দুর্গন্ধজনিত। এছাড়া বিছানায় ইঁদুরের কামড় খাওয়ার কথাও বলছেন অনেকে।
এ পরিস্থিতিতে কারাগারে যে সংস্কার কাজ চালানো হবে সেখানে সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে ভবিষ্যতে ইঁদুরের এমন হানা থেকে যেন রক্ষা পাওয়া যায়। কয়েক বছরের খরার পর যখন বৃষ্টি হয় তখন সাধারণত ইঁদুরের এমন উপদ্রব দেখা দেয়। এ বছর অস্ট্রেলিয়াতে ইঁদুরের উপদ্রবের যে তীব্রতা দেখা যাচ্ছে কয়েক বছরের এমন উপদ্রব কেউ দেখেনি।
তবে সম্প্রতি মৌসুম পরিবর্তনের কারণে ইঁদুরের বংশবিস্তার কমে এসেছে। তারপরও ইঁদুর পরিস্থিতি অনুকূলে পেলে বংশবিস্তারের গতি আবারও বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র : এপি।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 201 People

সম্পর্কিত পোস্ট