চট্টগ্রাম শনিবার, ২৬ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

৩০ এপ্রিল, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

সিংহাসন ছাড়ছেন জাপান স¤্রাট আকিহিতো

২০১৬ সালের ৮ অগাস্ট টেলিভিশন ভাষণে দায়িত্ব ছাড়ার ইঙ্গিত দেন স¤্রাট আকিহিতো।

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রায় দুইশো বছরের ঐতিহ্য ভেঙে আনুষ্ঠানিকভাবে সিংহাসন ছাড়ছেন জাপানের স¤্রাট আকিহিতো।
আজ মঙ্গলবার তিনি
সিংহাসন ছাড়ার পর পহেলা মে, বুধবার নতুন স¤্রাট হিসেবে দায়িত্ব দিবেন তার ছেলে নারুহিতো; আর ওই দিন থেকে ৩১ বছরের হেইসেই যুগের অবসানের পর রেইওয়া বর্ষ গণনা শুরু করবে জাপানিরা।
ইতোমধ্যে স¤্রাটের দায়িত্ব হস্তান্তরের সব প্রস্তুতি নিয়ে রেখেছে জাপান সরকার। তিন দশক ধরে স¤্রাটের দায়িত্ব পালন করা আকিহিতোই জাপানের প্রথম স¤্রাট যিনি মেয়াদ পূর্ণ হওয়ার আগেই দায়িত্ব ছেড়ে অবসরে যাচ্ছেন। এতে জাপানের রাজ পরিবারের ঐতিহ্যে কিছুটা হলেও পরিবর্তনের হাওয়া লাগলো বলে মত পর্যবেক্ষকদের।
স¤্রাটের দায়িত্ব হস্তান্তর উপলক্ষ্যে গত ২৭ এপ্রিল থেকে জাপানে ১০ দিন ব্যাপী সাধারণ ছুটি শুরু হয়েছে। এতে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ছুটি পেয়েছে জাপানিরা।
২০১৬ সালের ৮ অগাস্ট টেলিভিশনে জাতির উদ্দেশ্যে দেওয়া এক বিরল ভাষণে দায়িত্ব থেকে অব্যাহতি নেয়ার ইঙ্গিত দেন স¤্রাট আকিহিতো। বয়সের কারণে নিজ দায়িত্ব পালনে অক্ষম বলে এ সময় ঘোষণা করেন তিনি।
রাষ্ট্রের সকল কাজ নির্বিঘ্নে চালতে স¤্রাটের প্রতীকি দায়িত্ব পালন করাও তার পক্ষে সম্ভব নয় বলে এ সময় জানান তিনি।
তবে জাপানের সংবিধানে স¤্রাটের ‘আবডেকশন’ বা পদত্যাগ বিষয় উল্লেখ না থাকায় সাংবিধানিক সঙ্কটের আশঙ্কায় তখন পদত্যাগের ঘোষণা দিতে পারেননি তিনি।
জাপানের সংবিধান অনুযায়ী বর্তমান সম্রাটের মৃত্যু না হওয়া পর্যন্ত নতুন স¤্রাট দায়িত্ব নিতে পারেন না। সেই সময় টেলিভিশন ভাষণের ১০ মিনিট আগে ধারণকৃত ভিডিও বার্তায় আকিহিতো রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকেতে বলেছিলেন, “আমি খুবই আনন্দিত যে বর্তমানে আশি বছর পেরিয়েছি। এই বয়সে শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছে। ইতোমধ্যে আমার দুটি অস্ত্রোপচারও হয়েছে। “এ অবস্থায় আমার পক্ষে রাজকীয় দায়িত্ব পালন করা দুরূহ বটে।” জাপানের বিদ্যমান আইনে স¤্রাটের সিংহাসন ত্যাগ করার বিধান না থাকায় দেশটির আইনজ্ঞ ও বিশেষজ্ঞদের নিয়ে ২০১৬ সালে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির সুপারিশ অনুযায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের সরকার নতুন আইন করে স¤্রাট আকিহিতোর
সিংহাসন ছাড়ার সুযোগ করে দেয়।

শেয়ার করুন