চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যেভাবে ফিলিস্তিনিদের জন্য ‘আন্তর্জাতিক বাহিনী’ করতে চায় তুরস্ক

১৮ মে, ২০২১ | ৬:৫৫ অপরাহ্ণ

ইসরাইলের সন্ত্রাসী সন্ত্রাসী হামলা থেকে রক্ষা করতে একটি আন্তর্জাতিক বাহিনী গঠন করতে চায় তুরস্ক।
ফিলিস্তিনের বর্তমান যুদ্ধঅবস্থা নিয়ে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর জরুরি ভার্চুয়াল বৈঠকে এমন প্রস্তাব দেয় তুরস্ক।

দখলকৃত ফিলিস্তিনের জন্য ‘ইন্টারন্যাশনাল প্রটেকশন ম্যাকানিজম’ নামে ওই বাহিনী গঠনের প্রস্তাব দিয়েছে আঙ্কারা। ২০১৮ সালের জাতিসংঘ সাধারণ পরিষদের একটি প্রস্তাবের আওতাতে আন্তর্জাতিক আইনে স্বীকৃত ভাবেই এই ধরনের বাহিনী গঠন সম্ভব বলে ওআইসিকে আশ্বস্ত করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

ওআইসি এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ন্যায়বিচার ও মানবতার পক্ষে দাঁড়ানোর আহ্বান জানিয়ে মেভলুত কাভুসোগলু বলেন, মুসলিম বিশ্ব প্রত্যাশা করছে ওআইসি নেতৃত্ব এবং সাহস প্রদর্শন করবে। প্রয়োজনীয় যেকোনো পদক্ষেপ নিতে তুরস্ক প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, আগ্রহী দেশগুলোর সামরিক এবং আর্থিক অনুদানের মাধ্যমে আন্তর্জাতিক বাহিনী গঠন করে ফিলিস্তিনিদের শারিরীক সুরক্ষা নিশ্চিত করা উচিত। অন্য কোনো বিবেচনা থাকা উচিত নয়। এখন আমাদের একতা এবং সিদ্ধান্তগ্রহণের কার্যকারিতা প্রদর্শনের সময়।

এর আগে ফিলিস্তিনিদের রক্ষায় একটি আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী তৈরির বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

ফিলিস্তিনিদের রক্ষার জন্য একটি আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনী তৈরির বিষয়টি বিবেচনা করা উচিত বলে রুশ প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছেন এরদোগান।

তবে ওআইসি’র সভায় এই ধরনের আন্তর্জাতিক বাহিনী গঠনের বিস্তারিত নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবেই সীমাবদ্ধ ছিল এটি।

এদিকে ফিলিস্তিনের পবিত্র নগরী জেরুজালেমে নতুন প্রশাসক চান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান
আঙ্কারায় সোমবার রাষ্ট্রপতি ভবনে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এরদোগান বলেন, জেরুজালেমের মতো মুসলিমদের পবিত্র নগরীর দায়িত্ব ইসরাইলের মতো সন্ত্রাসী রাষ্ট্রের হাতে থাকতে পারে না। ইহুদিবাদীদের হাত থেকে জেরুজালেমের কর্তৃত্ব আমরা ফিলিস্তিনিদের হাতে দিতে চাই। এ ব্যাপারে আমরা কূটনীতিক ও সামরিক উভয়ভাবেই ফিলিস্তিনকে সহায়তা করতে প্রস্তুত।

তিনি বলেন, মুসলিমদের পবিত্রতম মসজিদে হামলাকারী এবং নিরপরাধ নারী-শিশুসহ ফিলিস্তিনের সাধারণ মানুষের ওপর বোমা হামলাকারী ইহুদিবাদী সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল এ প্রাচীন নগরীর কর্তৃত্ব করতে পারে না। খবর টিআরটির।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন