চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৭

পূর্বকোণ ডেস্ক

১৫ মে, ২০২১ | ১২:২৭ অপরাহ্ণ

ফিলিস্তিনে হামাস ও ইসরায়েল সেনাবাহিনীর মধ্যে চলমান সংঘাতের ষষ্ঠ দিনে উভয়পক্ষের হামলা-পাল্টা হামলায় এখন পর্যন্ত গাজায় প্রাণ গেছে ১৩৭ জনের। । গত রবিবার (০৯ মে) রাতে আল-আকসায় মসজিদে শবে কদরের (লায়লাতুল কদর) নামাজ আদায় শেষে মসজিদ চত্বরে বিক্ষোভ শুরু করেন সেখানে উপস্থিত ফিলিস্তিনি মুসল্লিরা। স্বাভাবিকভাবেই তা দমাতে তৎপর হয়ে ওঠে ইসরায়েলের আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে ইসরায়েল সেনাবাহিনীর টানা বিমান হামলা ও গোলার আঘাত থেকে বাঁচতে বাড়ি ছেড়ে শরনার্থী শিবির ও জাতিসংঘের স্কুলগুলোতে আশ্রয় নেওয়া শুরু করেছেন গাজার ইসরায়েলের সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন অঞ্চলের মানুষ। ইতোমধ্যে এই সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গাজার স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনীর বিমান হামলা ও গোলার আঘাতে শনিবার সকাল পর্যন্ত সেখানে মারা গেছেন মোট ১৩৭ জন, তাদের ৩৬ জনই শিশু। এছাড়া আহত হয়েছেন আরো ৯২০ জন। মধ্যপ্রাচ্য, আরব লীগ, জাতিসংঘসহ একাধিক আন্তর্জাতিক সম্প্রদায় হামাস ও ইসরায়েলি সেনাবাহিনী— দু’পক্ষকে ইতোমধ্যে কয়েকবার যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। তবে কোনো পক্ষের মধ্যেই যুদ্ধবিরতিতে যাওয়ার ইচ্ছা আপাতত দেখা যাচ্ছে না।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ইতোমধ্যে বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনী যা ই করছে, দেশের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার্থে করছে।

গাজার প্রধান রাজনৈতিক হামাসের মিলিশিয়া বাহিনী এখনও ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অব্যাহত রেখেছে রকেট হামলা। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, হামাসের রকেট হামলায় এখন পর্যন্ত ইসরায়েলে নিহতের হয়েছেন ৯ জন। এদিকে গাজার এই অশান্ত পরিস্থিতির ঢেউ লেগেছে ফিলিস্তিনের অপর অংশ পশ্চিম তীরেও। ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত পশ্চিম তীরে নিহত হয়েছেন ১১ ফিলিস্তিনি। তথ্যসূত্র : বার্তাসংস্থা রয়টার্স

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট