চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যুক্তরাষ্ট্রে টিকার ডোজ সম্পূর্ণকারীদের মাস্ক পরার প্রয়োজন নেই : সিডিসি

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে, ২০২১ | ৬:১৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে যারা করোনা টিকার দু’টি ডোজই নিয়েছেন, তাদের আর মাস্ক পরা বা অন্যদের থেকে ছয় ফুট দূরত্ববিধি মেনে চলার প্রয়োজন নেই। বৃহস্পতিবার (১৩ মে) দেশটির স্বাস্থ্য বিষয়ক সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)  এই তথ্য জানিয়েছে। খবর এএফপির। 

বৃহস্পতিবার নিজেদের জনস্বাস্থ্য বিষয়ক নির্দেশিকা হালনাগাদ করে সিডিসি। সেখানে তথ্যটি অন্তর্ভূক্ত করা হয়। একইদিন এক সংবাদ সম্মেলনেও এ বিষয়ে কথা বলেন সিডিসির পরিচালক ডা. রচেল ওয়ালেনস্কি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) নির্দেশনায় বলা হয়েছে, যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন, তাঁরা ঘরের বাইরে ভিড় কম থাকলে মাস্ক ছাড়াই যেতে পারবেন, হাঁটাহাঁটি করতে পারবেন।

সিডিসি এক বিবৃতিতে বলেছে, দুই ডোজ টিকা নেওয়ার পরে মহামারির কারণে যেসব কাজ বন্ধ হয়ে গেছে, তার অনেকগুলোই করা সম্ভব। তবে ঘরের বাইরে অনুষ্ঠিত কনসার্ট, প্যারেড, খেলাধুলা বা ভিড়ের মধ্যে গেলে মাস্ক পরা খুবই প্রয়োজন।

এই ঘটনায় স্বাভাবিভাবেই উচ্ছাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে এক বার্তায় তিনি বলেন, ‘আমরা একটি বড় মাইলফলক স্পর্ষ করলাম। এটা অসাধারণ একটা দিন।

‘আপনি যদি টিকার দুই ডোজ নিয়ে থাকেন, তবে আপনি মাস্ক খুলে ফেলতে পারবেন। হাসিমুখে আপনি মানুষকে অভিনন্দন জানাতে পারবেন—যার জন্য যুক্তরাষ্ট্রের নাগরিকেরা পরিচিত।’

করোনাভাইরাসে মোট আক্রান্ত ও মৃত্যুর তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে এখনও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।  ২০২০ সালের ফেব্রুয়ারি বিশ্বজুড়ে মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৩৬ লাখ ২৬ হাজার ৯৭ জন, মারা গেছেন মোট ৫ লাখ ৯৮ হাজার ৫৪০ জন।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে ডা. ওয়ালেনস্কি বলেন, ‘আজ আমরা একই অসাধারণ আনন্দময় মুহূর্তে দাঁড়িয়ে আছি; এটা সম্ভব হয়েছে কারণ সরকারি প্রশসান সফলভাবে দেশের বিশাল সংখ্যক মানুষকে করোনা টিকার আওতায় আনতে পেরেছে।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন