চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ব্যাংক ও পুলিশের উপর হামলা, মিয়ানমারে সামরিক আইন জারি

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে, ২০২১ | ৪:০৫ অপরাহ্ণ

মিয়ানমারের চিন রাজ্যের একটি শহরে পুলিশ স্টেশন ও ব্যাংকে হামলার ঘটনা ঘটার পর সেখানে সামরিক আইন জারি করেছে দেশটির সামরিক জান্তা। এই হামলার জন্য তারা ‘সশস্ত্র সন্ত্রাসীদের’ দায় দিয়েছে বলে শুক্রবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

দেশটির সীমান্ত এলাকায় সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিদ্রোহী বাহিনীগুলোর সঙ্গে মিয়ানমারের সামরিক বাহিনীর লড়াই বৃদ্ধির মধ্যেই এ ঘটনা ঘটল।

বিস্তৃত ব্যাপক বিরোধিতার মধ্যে দেশটির সামরিক জান্তাকে শৃঙ্খলা বজায় রাখার জন্য সংগ্রাম করতে হচ্ছে। নির্বাচিত নেত্রী অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে দেশটির নিয়ন্ত্রণ নেওয়া সামরিক জান্তার বিরুদ্ধে প্রতিদিন শহরগুলোতে বিক্ষোভ হচ্ছে আর সীমান্তবর্তী রাজ্যগুলোতে লড়াই চলছে।

বুধবার ও বৃহস্পতিবার চিন রাজ্যের মিনদাত শহরে প্রায় জনাশতেক লোক ঘরে তৈরি বন্দুক নিয়ে একটি পুলিশ স্টেশনে হামলা চালায় আর প্রায় ৫০ জন লোক হামলা চালায় মিয়ানমার ইকোনমিক ব্যাংকে, জানিয়েছে রাষ্ট্রায়ত্ত মিয়ানমার নিউজ এজেন্সি।  

নিজেদের পক্ষে কোনো হতাহত ছাড়াই নিরাপত্তা বাহিনীগুলো হামলা প্রতিরোধ করেছে বলে বার্তা সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারে পোস্ট করা একটি নথিতে চিন রাজ্যের শহরটিতে সামরিক আইন জারির কথা ঘোষণা করা হয়েছে।

তবে মিনদাতের পরিস্থিতি নিয়ে গণমাধ্যমে আসা এসব প্রতিবেদন স্বতন্ত্রভাবে নিশ্চিত করতে পারেনি রয়টার্স।  

কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় গণমাধ্যমের পোস্ট করা একটি নথিতে মিনদাতে জান্তাবিরোধী একটি প্রতিদ্বন্দ্বী প্রশাসন গড়ে তোলা হয়েছে জানিয়ে সেখানে সামরিক আইন জারি অবৈধ বলে দাবি করা হয়েছে। 

নথিটিতে আরও বলা হয়েছে, সম্প্রতি প্রতিবাদ চলার সময় সাত বেসামরিককে আটক করেছিল সেনাবাহিনী, তারা তাদের ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তা না রাখায় লড়াই বেঁধে যায়।

নবগঠিত মিলিশিয়া বাহিনী চিনল্যান্ড ডিফেন্স ফোর্সের এক মুখপাত্র জানিয়েছেন, সর্বশেষ লড়াইয়ের পেছনে তারা আছেন এবং তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা নথিটির সত্যতা নিশ্চিত করেছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন