চট্টগ্রাম সোমবার, ২১ জুন, ২০২১

১০ মে, ২০২১ | ৩:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাসে বোমা বিস্ফোরণ, আফগানিস্তানে নিহত ১১

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে একটি বাসের অন্তত ১১ জন নিহত ও বহু আহত হয়েছেন। আহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।
রবিবার (৯ মে) রাতে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জাবুলে ঘটনাটি ঘটেছে। সোমবার (১০ মে) বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রাদেশিক গভর্নরের মুখপাত্র গুল ইসলাম। এ ঘটনায় ২৮ জন আহত হয়েছেন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।

এদিকে সোমবার (১০ মে) ভোরে পারওয়ান প্রদেশে আরেকটি বিস্ফোরণে একটি মিনিবাসের দুই জন নিহত ও নয় জন আহত হয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় কাবুলজুড়ে নিরাপত্তা জোরদার করে উচ্চ সতর্কাবস্থা বজায় রাখার পরও শহরটির শিয়া অধ্যুষিত এলাকার ওই স্কুলটিতে ভয়াবহ হামলা হয়।

তবে তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এ হামলার বিষয়ে মন্তব্যের জন্য বার্তা সংস্থা রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি তালেবান বিদ্রোহীরা।

বিদেশি সৈন্য প্রত্যাহার চলার মধ্যেই আফগানিস্তানে একের পর এক প্রাণঘাতী হামলার ঘটনা ঘটে চলছে। শনিবার দেশটির রাজধানী কাবুলে একটি স্কুলের সামনে গাড়ি বোমা ও মর্টার হামলায় অন্তত ৬৮ জন নিহত ও ১৬৫ জন আহত হন। হতাহতের অধিকাংশই ওই স্কুলটির ছাত্রী।

চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘোষণা আসার পর থেকেই আফগানিস্তানজুড়ে সহিংসতা দ্রুত বাড়তে শুরু করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 269 People

সম্পর্কিত পোস্ট