চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

৪ মে, ২০২১ | ১:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারে সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে বিদ্রোহীরা

মিয়ানমার সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে দেশটির একটি বিদ্রোহী সংগঠন বিদ্রোহী কাচিন ইনডিপেন্ডেন্স আর্মি।

তবে তাৎক্ষণিক এ বিষয়ে সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি এবং ঘটনার সত্যতা নিরপেক্ষ সূত্রে যাচাই করা যায়নি বলে জানিয়েছে আলজাজিরা।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর দেশটির উত্তর ও পূর্বাঞ্চলে সেনাবাহিনী এবং বিদ্রোহীদের লড়াইয়ের তীব্রতা বাড়ার মধ্যে এ খবর আসলো।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে কাচিন রাজ্যসহ দেশটির অন্যান্য অঞ্চলে বিক্ষোভ অব্যাহত রয়েছে। সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘাতের মধ্যে এই প্রথম কোনো হেলিকপ্টার ভূপাতিত করার ঘটনা ঘটলো।

সেনা অভ্যুত্থানের পর ছড়িয়ে পড়া সহিংসতায় নিরাপত্তা বাহিনী কমপক্ষে ৭৬৬ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে জানা গেছে। একই সময়ে বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে তাদের সংঘাত বেড়েছে।

জাতিসংঘ জানিয়েছে, সীমান্তবর্তী বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষের ঘটনায় হাজার হাজার বেসামরিক নাগরিক বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

এ বিদ্রোহী গোষ্ঠীটি দেশটির উত্তরাঞ্চলীয় চীনা সীমান্তবর্তী কাচিন রাজ্যে তাদের শক্তিশালী অবস্থান রয়েছে। কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) মুখপাত্র জানিয়েছে, সামরিক বাহিনীর বিমান হামলার পর তারা পাল্টা গুলিতে একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে।

বিদ্রোহীদের মুখপাত্র নাউ বু টেলিফোনে বলেন, ‘সকাল ৮টা কিংবা ৯টার দিকে সামরিক কাউন্সিল ওই এলাকায় যুদ্ধবিমান এবং হেলিকপ্টার ব্যবহার করে হামলা হামলা চালায়, জবাবে আমরা এটা ভূপাতিত করি।’

মিজ্জিমা ডেইলি এবং কাচিনওয়েভস ছবিসহ হেলিকপ্টার ভূপাতিত করার প্রতিবেদন প্রকাশ করেছে। ছবিতে দেখা যায় গাছের আড়ালে মাটি কুণ্ডুলি পাকিয়ে ধোঁয়া উড়ছে। এছাড়া হেলিকপ্টার ভূপাতিত করার মুহূর্তের একটি ভিডিও সামাজিক মাধ্যমেও ছড়িয়ে পড়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 132
    Shares
The Post Viewed By: 368 People

সম্পর্কিত পোস্ট