চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মারাত্মক অক্সিজেন সঙ্কটে দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক

২১ এপ্রিল, ২০২১ | ২:৩৮ অপরাহ্ণ

করোনার বিপর্যয়ের মধ্যে আক্রান্তদের শ্বাসকষ্টের চিকিৎসায় জরুরি উপাদান অক্সিজেনের মারাত্মক ঘাটতিতে পড়েছে ভারতের রাজধানী দিল্লি। আগামীকাল (বৃহস্পতিবার) সকালের মধ্যে অক্সিজেনের পর্যাপ্ত সরবরাহ না পেলে একটা বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে বলে বিষয়টি বুধবার (২১ এপ্রিল) জানিয়েছেন দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া।

তিনি বলেছেন, রাজধানীর বড় সরকারি হাসপাতালগুলোর অক্সিজেন মজুদ দিয়ে আট থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত সেবা কার্যক্রম চলতে পারে। কিছু বেসরকারি হাপাতালের মজুদের পরিমাণ মাত্র চার থেকে পাঁচ ঘণ্টার মতো। কাল সকালের মধ্যে পর্যাপ্ত সরবরাহ না পেলে বড় ধরনের বিপর্যয় ঘটার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় সরকারের কাছে এ ব্যাপারে জরুরি সাহায্যের আবেদন জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, দেশ একটি করোনাভাইরাস ‘ঝড়ের’ কবলে পড়েছে, যা স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে নাকাল করে ফেলেছে।

তিনি বলেন, কোভিড-১৯ এর প্রবল দ্বিতীয় ঢেউ মোকাবেলায় কেন্দ্রীয় সরকার সাধ্যমত কাজ করে যাচ্ছে। দেশজুড়ে হাসপাতালের শয্যা, অক্সিজেন ও ভাইরাস প্রতিরোধক ওষুধ পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে কাজ করে যাচ্ছে কেন্দ্র।

টেলিভিশনে প্রচারিত ভাষণে মোদী বলেন, “কয়েক সপ্তাহ আগেও পরিস্থিতি নিয়ন্ত্রণেই ছিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউ একটি ঝড়ের মতো আছড়ে পড়েছে। তাই ভারতের নিকট ইতিহাসের ভয়াবহতম এই জরুরি অবস্থার মধ্যে সবাইকে ঘরে থাকার আহ্বান জানাচ্ছি ‘’

নরেন্দ্র মোদী বলেন, “চাহিদা অনুযায়ী অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলো এবং বেসরকারি খাতও একত্রে চেষ্টা করে যাচ্ছে। আমরা অক্সিজেনের উৎপাদন এবং দেশজুড়ে এর সরবরাহ বাড়ানোরও চেষ্টা করছি।”

এদিকে ভারতের অন্যতম বড় ব্যবসায়ী গোষ্ঠী টাটা গ্রুপ জানিয়েছে, সরবরাহ সংকট কাটাতে তারা ২৪টি ক্রায়োজেনিক কন্টেইনার আমদানি করছে, যেগুলো তরল অক্সিজেন পরিবহনে সক্ষম এবং দেশজুড়ে অক্সিজেন ঘাটতি মোকাবেলায় সহায়ক হবে।

সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, করোনায় আক্রান্ত হয়ে মঙ্গলবারও এক হাজার ৭৬১ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে মোট মৃত্যুর সংখ্যা এক লাখ ৮০ হাজার ৫৩০। তবে বিশেষজ্ঞদের সন্দেহ ভারতে প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি হতে পারে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট