চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দিল্লিতে ৬ দিনের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক

১৯ এপ্রিল, ২০২১ | ৩:০৬ অপরাহ্ণ

করোনা মহামারি বেড়ে যাওয়ায় ভারতের দিল্লীতে নতুন করে ৬ দিনের লকডাউন ঘোষণা করেছে দেশটির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আজ সোমবার (১৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ১০টা থেকে আগামী সপ্তাহের সোমবার ভোর ৫টা পর্যন্ত ৬ দিনের লকডাউন দেয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছেন, করোনা মহামারি আরো তীব্রতর হয়েছে। এতে জনসম্পদ ও প্রয়োজনীয় বিভিন্ন সুযোগ ‘ব্রেকিং পয়েন্টে’ পৌঁছেছে। ফলে এই লকডাউন প্রয়োজনীয় হয়ে পড়েছে বলে তিনি ঘোষণা দেন। এ সময়ে শুধু অত্যাবশ্যকীয় সেবাখাত খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে।
কেজরিওয়াল আরো বলেছেন, যদি এখনই আমরা লকডাউন না দিই, তাহলে আমাদেরকে আরো বড় এক বিপর্যয়ের মুখোমুখি হতে হবে।
তাই আপনাদের সবার পূর্ণাঙ্গ যত্ন নিতে চায় সরকার। পরিস্থিতি বিবেচনায় আমরা এমন কঠোর সিদ্ধান্ত নিয়েছি। ৬ দিনের লকডাউন আরো বেড ও সরঞ্জাম সরবরাহ যোগাড় করতে সহায়ক হবে।
তিনি আরো বলেন, `এরই মধ্যে দিল্লিতে আইসিইউ বেড প্রায় শেষ হয়ে গেছে। শহরে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। শনিবার স্থানীয় সময় ভোর ৩টার সময় একটি বেসরকারি হাসপাতালে অক্সিজেন ফুরিয়ে গেছে বলে তিনি জানান। এমন পরিস্থিতিতে করোনা মহামারি আরো বৃহৎ সঙ্কটে রূপ নিতে পারে।’

উল্লেখ্য, দিল্লিতে রবিবারে এ যাবতকালের মধ্যে একদিনে করোনা ভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন ২৫,৪৬২ জন। করোনা সংক্রমণের শতকরা হার প্রায় ৩০ ভাগ। এর অর্থ হলো প্রতি তিনজনকে পরীক্ষা করে তার মধ্যে প্রায় একজনের দেহে করোনা ভাইরাস পাওয়া যাচ্ছে। একদিন আগে আক্রান্তের মোট সংখ্যা ছিল ২৪,৩৭৫। মারা গিয়েছিলেন ১৬৭ জন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট