চট্টগ্রাম মঙ্গলবার, ১১ মে, ২০২১

১৫ এপ্রিল, ২০২১ | ১২:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকার দীর্ঘতম যুদ্ধ শেষ করার সময় হয়েছে: বাইডেন

আমেরিকার দীর্ঘতম লড়াই শেষ করতে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সব সৈন্য প্রত্যাহারের পরও যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে। তবে দেশটিতে আর সামরিক সহায়তা দিতে চান না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

 “আমেরিকার দীর্ঘতম লড়াই শেষ করার এটিই সময়,” বুধবার হোয়াইট হাউসের একটি ঘর থেকে দেওয়া ভাষণে একথা বলেন মার্কিন প্রেসিডেন্ট, এখান থেকেই ২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের বিমান হামলার কথা প্রথম ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছে বিবিসি।

গত এক দশকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য ‘ক্রমাগত অপরিষ্কার’ হয়ে উঠেছে বলে ভাষণে স্বীকার করেন বাইডেন। তিনি আফগানিস্তানে থাকা আড়াই হাজার মার্কিন সৈন্যের সবাইকে চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যাহার করার চূড়ান্ত তারিখ নির্ধারণ করেছেন; যুক্তরাষ্ট্রে আল কায়েদার হামলার ঠিক ২০ বছর পরে যা থেকে যুদ্ধটি শুরু হয়েছিল। 

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা দেয়, তালেবান যদি তাদের প্রতিশ্রুতি বজায় রাখে তাহলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের (২০২১ সালের মে) মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেবে।

তবে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানে সহিংসতা কমানোর প্রতিশ্রুতি রক্ষায় ব্যর্থ হয়েছে তালেবান। তবুও তাদের সময় দেয়া হচ্ছে। কাবুলে আফগান কর্মকর্তারা জানিয়েছেন তারা সেনা প্রত্যাহারের বিষয়ে শান্তি আলোচনা চালিয়ে নিতে চান।

এক টুইট বার্তায় আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, বুধবার তিনি প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতি তার দেশের শ্রদ্ধা রয়েছে।

তিনি জানান, সহজভাবে সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করতে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাবেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 223 People

সম্পর্কিত পোস্ট