চট্টগ্রাম মঙ্গলবার, ১১ মে, ২০২১

১৩ এপ্রিল, ২০২১ | ৪:০১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

রয়টার্সের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী ‘প্রধান সম্পাদক’

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে প্রধান নারী সম্পাদক হিসেবে যোগ দিচ্ছেন ইতালিয়ান নাগরিক আলেসান্দ্রা গ্যালোনি (৪৭)। এর মাধ্যমে রয়টার্স তাদের ১৭০ বছরের ইতিহাসে প্রথম নারী প্রধান সম্পাদক পেতে যাচ্ছে।
মঙ্গলবার (১৩ এপ্রিল) রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানায়, আগামী সোমবার থেকে আলেসান্দ্রা গ্যালোনিকে এ পদে দেখা যাবে।

গত এক দশক ধরে রয়টার্সের বার্তাকক্ষকে নেতৃত্ব দেয়া স্টিফেন জে. এডলারের স্থলাভিষিক্ত হবেন গ্যালোনি।

অ্যাডলার চলতি মাসেই অবসরে যাচ্ছেন। তার নেতৃত্বে এ বার্তা সংস্থ সাংবাদিকতা বিষয়ক কয়েকশ পুরস্কারে ভূষিত হয়েছে, যার মধ্যে আছে সাতটি পুলিৎজার; যা এই শিল্পের সর্বোচ্চ সম্মান।

গ্যালোনি চারটি ভাষায় পারদর্শী। রয়টার্স ছাড়াও তিনি দীর্ঘদিন ওয়াল স্ট্রিট জার্নালে কাজ করেছেন। ব্যবসা ও রাজনীতি সংক্রান্ত প্রতিবেদন ও সংবাদ সম্পাদনায় তার অভিজ্ঞতা বিস্তর।

বিশ্বজুড়ে প্রায় আড়াই হাজার সাংবাদিক রয়টার্সে কর্মরত; নানামতের গ্রাহকদের সন্তুষ্টি অর্জনের পাশাপাশি এটি থমসন-রয়টার্সের বিস্তৃত তথ্য-সেবা ব্যবসার একটি শাখাও।

গ্যালোনি রয়টার্সের বৈশ্বিক ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও সামলেছেন, দেখভাল করেছেন বিশ্বের দুই শতাধিক স্থানে কাজ করা সাংবাদিকদের।

তার ক্যারিয়ার শুরু হয়েছিল রয়টার্সের ইতালিয়ান ভাষার নিউজ সার্ভিসে। হার্ভার্ড ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে ডিগ্রি নেয়া এ নারী ওয়াল স্ট্রিট জার্নালেও প্রায় ১৩ বছর কাজ করেছেন। ২০১৩ সালে তিনি রয়টার্সে ফেরেন।

গ্যালোনিকে প্রধান সম্পাদকরূপে যোগ দেয়ার প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, “১৭০ বছর ধরে রয়টার্স স্বতন্ত্র, বিশ্বস্ত বৈশ্বিক প্রতিবেদনের মান নির্ধারণ করেছে। প্রতিভাবান, নিবেদিত ও অনুপ্রেরণাদায়ী সাংবাদিকদের নিয়ে গঠিত এর বিশ্বমানের বার্তাকক্ষের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত,”

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 184 People

সম্পর্কিত পোস্ট