চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইরানের ওপর আরও কঠিন নিষেধাজ্ঞার ঘোষণা ট্রাম্পের

২৪ জুন, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনার ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর কঠিনতর নিষেধাজ্ঞা আরোপের কথা বললেন। পরমাণু অস্ত্র কর্মসূচীতে বাধা দিতেই এমন সিদ্ধান্ত তার। এ অর্থনৈতিক চাপ বজায় থাকবে তেহরান তাদের অবস্থান থেকে সরে না আসা পর্যন্ত।
সাংবাদিকদের মি. ট্রাম্প বলেছেন, অতিরিক্ত এ নিষেধাজ্ঞার ‘কিছু ক্ষেত্রে’ খুব দ্রুতই যাতে কার্যকর হয় তা নিশ্চিত করা হবে।
পরমাণু কর্মসূচী নিয়ে আন্তর্জাতিক চুক্তির সীমা লঙ্ঘন সম্পর্কিত ইরানের ঘোষণা আসার পরই এমন কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।
ইউরেনিয়াম সমৃদ্ধ করার সীমা বিষয়ে বিশ্বের পরাশক্তিগুলোর সাথে ইরানের চুক্তি হয়েছিল ২০১৫ সালে। সে অনুযায়ী কিছু বিষয়ে নিষেধাজ্ঞাও তুলে নেয়া হয়েছিল ও ইরানকে তেল রপ্তানির অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র গত বছর চুক্তিটি প্রত্যাহার করে এবং নিষেধাজ্ঞাও জারি করে। যার ফলে ইরান আবারো অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয় এবং তার মুদ্রার মান হ্রাস পায়।
মি. ট্রাম্প আরো বলেছেন, ইরান একটি সমৃদ্ধ জাতি কখনোই হতে পারবে না-যদিনা তারা পারমাণবিক অস্ত্র তৈরি করা থেকে বিরত থাকে। ২০১৬ সালের নির্বাচনী স্লোগানের মত করে তিনি বলেন, “ইরানকে আবার মহান বানাব।” এসব কথার পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট আবার টুইট করে দেশটির ওপর ‘বাড়তি কঠোর নিষেধাজ্ঞা’ জারির ঘোষণা দেন, যা কাল থেকে কার্যকর হবে।
গত বছর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের ফলে ইরানের বিশেষ করে জ্বালানী, শিপিং এবং আর্থিক খাতকে ক্ষতিগ্রস্ত করে। বিদেশী বিনিয়োগ কমে যায় ও তেল রপ্তানি বাধাগ্রস্ত হয়। নিষেধাজ্ঞার কারণে মার্কিন কোম্পানিগুলো দেশটির সাথে বাণিজ্য থেকে বিরত থাকলেও অন্যান্য দেশের কোম্পানিগুলো সম্পর্ক বজায় রেখেছিল। এর ফলে বিদেশ থেকে আমদানি করা পণ্যের ঘাটতি দেখা যায়, বিশেষ করে প্রভাব পরে শিশুদের ব্যবহার্য দ্রব্যে। স্থানীয় মুদ্রার দাম পড়ে যাওয়ায় দেশে উৎপাদিত খাদ্যে প্রভাব পড়ে, দাম বেড়ে যায় মাংস বা ডিমের মতো খাদ্য সামগ্রীর। দুইটি দেশের মধ্যের উত্তেজনা যখন ক্রমশই বাড়ছিল ঠিক তখনই মার্কিন প্রেসিডেন্টের এই নিষেধাজ্ঞার ঘোষণাটি এল। আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে একটি মার্কিন ড্রোনকে গুলি করে ভূপাতিত করার ঘটনায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস বা আইআরজিসি বলছে, এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রকে ‘পরিষ্কার’ বার্তা পাঠিয়েছে- ‘ইরানের আকাশসীমা লঙ্ঘন করা যাবে না’।

শেয়ার করুন