চট্টগ্রাম শনিবার, ০১ এপ্রিল, ২০২৩

সর্বশেষ:

২২ জুন, ২০১৯ | ১০:৪৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে হামলায় আগ্রহী সৌদি আরব

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে হামলা চালানোর পরিকল্পনা থেকে সরে আসার পর তেহরানে হামলার পক্ষে লবিং শুরু করেছে সৌদি আরব। ইরানের ওপর সামরিক হামলা চালানোর জন্য ব্রিটিশ সরকারের কাছে লবিং করেছে সৌদি আরবের গোয়েন্দা প্রধান। যুক্তরাজ্যের এক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ‘মিডল ইস্ট আই নিউজ পোর্টাল’।

নাম প্রকাশ না করার শর্তে ওই ব্রিটিশ কর্মকর্তা ‘মিডল ইস্ট আই নিউজ পোর্টাল’কে শুক্রবার বলেন, সৌদি উপ পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরের সঙ্গে লন্ডন সফরের সময় বিৃটিশ কর্মকর্তাদেরকে ইরানে হামলা চালানোর আহ্বান জানান। তবে বিটিশ কর্মকর্তারা সৌদি অনুরোধে সাড়া দেন নি।

সম্প্রতি ওমান ওপসাগরে দুটি মার্কিন তেল ট্যাঙ্কারে বিস্ফোরণ এবং ইরান একটি মার্কিন ড্রোন ভূপাতিত করার ঘটনায় দু দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এই অবস্থায় শুক্রবার সকালেই তেহরানে হামলার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। পরে অবশ্য তিনি ওই সিদ্ধান্ত থেকে সরে আসেন।

ওই ব্রিটিশ কর্মকর্তা বলেন, ‘আমদের কর্মকর্তারা বিষয়টিতে অনাগ্রহ দেখিয়েছেন। তারা সাদামাটাভাবে সৌদি আরবের আবেদনে ‘না’ বলে দিয়েছেন।

সূত্র বলছে, সৌদি গোয়েন্দা কর্মকর্তাব্রিটিশ কর্মকর্তাদেরকে বোঝানোর চেষ্টা করেছেন যে, গত ১৩ জুন ওমান সাগরে দুটি তেলবাহী ট্যাংকারে হামলার সঙ্গে ইরান জড়িত রয়েছে। কিন্তু তারা যে প্রমাণ দেদিয়েছে তাতে বিটিশ কর্মকর্তারা সন্তুষ্ট হতে পারেন নি। ফলে সৌদি আহ্বানে সাড়া দেয়নি যুক্তরাজ্য।

সূত্র: পার্স টুডে

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট