চট্টগ্রাম শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১

৭ মার্চ, ২০২১ | ১০:৪৪ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

সিনেটে বাইডেনের নাগরিক প্রণোদনা প্যাকেজ পাস

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার কোভিড ত্রাণ পরিকল্পনাটি শনিবার ১২ ঘন্টা লড়াইয়ের পরে অবশেষে পাস হয়েছে। পার্টি-লাইনের ভোটে ভোট ৫০ থেকে ৪৯ ছিল। বাইডেন আইনটিতে স্বাক্ষর করার আগে এই আইনটি এখন চূড়ান্ত ভোটের জন্য আবার সভায় ফিরে যাবে বলে আশা করা হচ্ছে। খবর সিএনএন’র।
লক্ষ লক্ষ আমেরিকানদের বেকারত্বের সুযোগসীমা নির্ধারিত হওয়ার পরে, ১৪ মার্চের আগে প্রশাসনের শীর্ষ আইনসুলভ অগ্রাধিকারটি পাস করতে ঐক্যবদ্ধ থাকার জন্য ডেমোক্র্যাটরা প্রচণ্ড চাপের মুখোমুখি হন। ডেমোক্র্যাটরা সিনেটের রোল কল ভোট ১১ ঘন্টা ৫০ মিনিটের জন্য উন্মুক্ত রেখেছিলেন, সা¤প্রতিক ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম, যেমন মাঞ্চিন ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি রিপাবলিকানদের কম উদার প্রস্তাব গ্রহণ করবেন। এই বিরোধটি ৫০-৫০ সিনেটে কেন্দ্রবাদী ডেমোক্র্যাটের ক্ষমতার লক্ষণ ছিল, যেখানে ডেমোক্র্যাটরা সম্ভাব্য সংখ্যাগরিষ্ঠ নিয়ন্ত্রণ করে এবং একক সিনেটর কীভাবে রাষ্ট্রপতির কার্যতালিকাটি লেনদেন করতে পারে তার একটি উদাহরণ।
তবে দীর্ঘ আলোচনার পরে এবং অন্যান্য সংশোধনী বিবেচনায় নেওয়ার পর মাঞ্চিন শেষ পর্যন্ত ডেমোক্র্যাটরা যে কল্পনা করেছিলেন তার চেয়ে এক মাস আগে সেপ্টেম্বরের মধ্যে ৩০০ ডলার সাপ্তাহিক বেকারত্ব সুবিধা বাড়িয়ে দিতে সম্মত হন। পশ্চিম ভার্জিনিয়া ডেমোক্র্যাটও প্রথম ১০,২০০ ডলার বেনিফিটের ক্ষেত্রে কেবলমাত্র ১৫০,০০০ ডলারের চেয়ে কম পরিবারগুলিতে প্রয়োগ করার বিধানকে সীমাবদ্ধ করে। বাইডেনের কোভিড -১৯ ত্রাণ প্যাকেজটি এগিয়ে যাওয়ার সাথে সাথে ডেমোক্র্যাটিক বিভাজনকে তীব্র করেছে।
‘আমরা একটি সমঝোতায় পৌঁছেছি যা পরের বছর অপ্রত্যাশিত শুল্কের বিপরীতে আঘাত হারাতে বেকারত্বের সুবিধা গ্রহণকারীদের রক্ষা করার পাশাপাশি অর্থনীতির দ্রæত প্রত্যাবর্তন করতে সক্ষম করে তোলে,’ মাঞ্চিন এক বিবৃতিতে বলেছেন।
প্রায় ২ ট্রিলিয়ন ডলার প্যাকেজের মধ্যে অনেক আমেরিকানকে ১,৪০০ ডলার অবধি উদ্দীপনা চেক এবং রাজ্য এবং পৌরসভা, স্কুল, ছোট ব্যবসা এবং ভ্যাকসিন বিতরণের জন্য কয়েক বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।
সিনেট রিপাবলিকানরা রাতারাতি বেশ কয়েকটি সংশোধনী প্রবর্তন করে যেগুলি ডেমোক্র্যাটিক সংখ্যাগরিষ্ঠদের দ্বারা সংক্ষিপ্তভাবে পরাজিত হয়েছিল।
এর আগে সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, সিনেটে এই প্রণোদনা প্রস্তাবের পরিবর্তন-সংশোধন নিয়ে ভোট শুরুর আগে শুক্রবার সকাল থেকে প্রায় ১২ ঘণ্টা সংখ্যাগরিষ্ঠ সিনেট নেতাদের মধ্যে জোর আলোচনা হয়েছে। এই আলোচনার কেন্দ্রে ছিলেন ওয়েস্ট ভার্জিনিয়ার সিনেটর জো মানচিন। কারণ, ডেমোক্রেটিক দলীয় সিনেটর হলেও মানচিন এই প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেন। পরে তাঁর সমর্থন ছাড়াই প্রস্তাব পরিবর্তন-সংশোধনের জন্য সিনেটে ভোটাভুটি শুরু হয়। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ডেমোক্র্যাটরা সিনেটে নতুন নাগরিক প্রণোদনা প্রস্তাব নিয়ে ভোট আহ্বান করেন। কিন্তু ডেমোক্র্যাট সিনেটর মানচিন ইঙ্গিত দিয়েছিলেন, তিনি এই প্রস্তাব নয়, বরং রিপাবলিকানদের প্রস্তাব সমর্থন করেন। এ নিয়ে তাঁর সঙ্গে দীর্ঘ আলোচনা চলে। শেষমেশ তিনি ৬ সেপ্টেম্বর পর্যন্ত বেকারদের সপ্তাহে অতিরিক্ত ৩০০ ডলার দেওয়ার পক্ষে মত দেন। পরে জো মানচিন এক বিবৃতিতে বলেছেন, আগামী বছর অপ্রত্যাশিত শুল্ক বিপর্যয়ের হাত থেকে বেকারত্বের সুবিধা গ্রহণকারীদের রক্ষা করার পাশাপাশি দ্রুত অর্থনৈতিক চঞ্চলতা ফিরিয়ে আনার ব্যাপারে আমরা সমঝোতায় পৌঁছেছি।

শেয়ার করুন
The Post Viewed By: 314 People

সম্পর্কিত পোস্ট