চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৩ মার্চ, ২০২১ | ৫:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চাঁদে যাবেন ধনকুবের, খুঁজছেন সঙ্গীও

এবার আকাশের চাঁদ সত্যি সত্যি ধরা দিচ্ছে জাপানি ধনকুবেরকে। সব কিছু ঠিক থাকলে বছর দুয়েকের মধ্যে তিনি চাঁদে উড়াল দেবেন। কিন্তু চাঁদ ছোঁয়ার এ সৌভাগ্যে তিনি সঙ্গী করতে চান অন্যদেরও।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই বিরল প্রস্তাব দেওয়া ব্যক্তিটি হলেন জাপানি অনলাইন ফ্যাশন টাইকুন ইয়ুসাকু মায়জাওয়া (৪৫)। এই চন্দ্র অভিযানে তিনি সঙ্গে করে সারা বিশ্ব থেকে আট জনকে নিয়ে যাবেন। ইতিমধ্যে সেই চাওয়া থেকেই বিনা খরচে চাঁদে যেতে আগ্রহী লোকজনকে খোলাখুলি প্রস্তাবও দিয়েছেন তিনি।

জাপানি অনলাইন ফ্যাশন ধনকুবের ইউসাকু মায়েজাওয়া ২০১৮ সালে প্রথম ঘোষণা দিয়েছিলেন, স্পেসএক্সের তৈরি নভোযানে করে ওই চন্দ্র অভিযানে যেতে তিনিই প্রথম বুকিং দিয়েছেন। এ জন্য প্রয়োজনীয় অর্থ জমা দিয়েছেন তিনি। তবে এই অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি। ২০২৩ সালের প্রথম দিকে ওই অভিযান শুরু হতে পারে।

মায়েজাওয়া বলেন, তার সঙ্গে চাঁদে যেতে তিনি ছয় থেকে আটজনকে আমন্ত্রণ জানিয়েছেন। 

বুধবার টুইটারে পোস্ট করা এক ভিডিওতে ওই চন্দ্র অভিযানে অংশগ্রহণের আবেদনসংক্রান্ত প্রক্রিয়ার কথা তুলে ধরেছেন তিনি।

মায়েজাওয়া বলেন, এই মিশনে আমার সঙ্গে অংশ নিতে আমি আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি। সারা বিশ্ব থেকে আপনাদের মধ্যে আটজন এই সুযোগ পাবেন।

এই ধনকুবের বলেন, সব মিলিয়ে নভোযানে ১০ থেকে ১২ জন থাকবেন। পৃথিবীতে ফেরত আসার আগে গোটা চাঁদ প্রদক্ষিণ করবে এটি। অভিযানে যেতে ১৪ মার্চের মধ্যে করতে হবে প্রাক্‌–নিবন্ধন। ২১ মাচ পর্যন্ত চলবে প্রাথমিক বাছাইকাজ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 265 People

সম্পর্কিত পোস্ট