চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৩ মার্চ, ২০২১ | ৩:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আরও ২ মামলা

মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে নতুন আরও দু’টি মামলা দায়ের করা হয়েছে। দুটি মামলার একটি হচ্ছে সংবিধান লঙ্ঘনের অভিযোগ। যাতে তার তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। বুধবার (৩ মার্চ) রয়টার্সের বরাতে উইন মিন্টের আইনজীবী খিন মং জ এ তথ্য জানান।

গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের কয়েক ঘণ্টা আগে এনএলডি’র শীর্ষ নেতা অং সান সু চির সঙ্গে উইন মিন্টকেও গ্রেপ্তার করা হয়। পরে উইন মিন্টের বিরুদ্ধে করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ ভঙ্গের অভিযোগও এনেছে সামরিক জান্তা সরকার।

তবে মিন্টের বিরুদ্ধে বিচার কার্যক্রম কবে নাগাদ শুরু হতে পারে তা এখনো জানা যায়নি বলে জানান তার আইনজীবী।

এদিকে মিয়ানমারে অভ্যুত্থানের কয়েক দিন পর থেকেই সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে দেশটির সাধারণ জনতা। ধীরে ধীরে এই বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে। সরকারি কর্মচারী, চিকিৎসক, শ্রমিক, শিক্ষকসহ সর্বস্তরের পেশাজীবীরা কাজে ইস্তফা দিয়ে এই বিক্ষোভে অংশ নিচ্ছেন।

তবে সেনাশাসিত সরকার বিক্ষোভ কঠোরভাবে দমনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। গত কয়েকদিন ধরে বিক্ষোভে গুলি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনীর গুলিতে এখন পর্যন্ত ২১ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে আরও অনেকে।

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 221 People

সম্পর্কিত পোস্ট