চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ফিনল্যান্ডে উদযাপিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

পূর্বকোণ ডেস্ক

২২ ফেব্রুয়ারি, ২০২১ | ৯:৪৯ অপরাহ্ণ

একুশের শহীদদের স্মরণে ফিনল্যান্ডে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহরে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন।

প্রচণ্ড ঠান্ডা আর তুষারপাতের মধ্যেও দিবসটি উদযাপনে বিদেশি অতিথি এবং বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। উপস্থিত সকলে মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক সংবাদ ২১ ডটকম সম্পাদক ভূইয়াঁ এন জামান উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে ফিনল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনে সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।

এতে উপস্থিত বাংলাদেশিদের মধ্যে ছিলেন সালেহ আহমেদ, মাইনুল ইসলাম , ডক্টর মুজিব দপ্তরি, মহিবুল ইসলাম, সাইফুল ইসলাম, মোহাম্মদ কুদ্দুস , ইমাম হোসেন , ইভান ইসলাম , সাফিন আহমেদ , আজিজুল ইসলাম,  সবুজ ও ডক্টর জহির উদ্দিন আহমেদ অন্যতম। বিদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের এস্ট্রাইড, এলিনা ও ক্যারোলিন, আমেরিকান বু, রাশিয়ার ইগোর, অলি ও ইভান,এস্তোনিয়ার মেইলিস, ক্যাটলিন,মাইট ও এরভিন, ভারতের সিম্বা সিং, নেপালের বিসাল ও মদন আচারিয়া, গাম্বিয়ার মাইক, বাবু ও পেড্রিক।

এবারের আয়োজনে অন্যতম দিক ছিলো প্রথমবারের মত ফিনল্যান্ডের মূলধারার কোন সংগঠন এই দিবসটি পালনে এগিয়ে আসা । এর আয়োজক হিসাবে ছিল কোনটুলা আর্ট স্কুল এবং হেলসিংকি লাইব্রেরি।

পূর্বকোণ/ আরআর

শেয়ার করুন