চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

২০ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাইডেন প্রশাসনের পরিকল্পনা: প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরল যুক্তরাষ্ট্র

আগামী তিন দশকের মধ্যে বিশ্বে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে বাইডেন প্রশাসনের পরিকল্পনার অংশ হিসেবেই প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরেছে যুক্তরাষ্ট্র। গত শুক্রবার  আনুষ্ঠানিকভাবে দেশটি ঐতিহাসিক এ চুক্তিতে ফিরেছে বলে বিবৃতিতে জানা যায়।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় আর কখনোই আসবে না। জলবায়ু পরিবর্তনের প্রকৃত হুমকি চিহ্নিত করা ও বিজ্ঞানীদের কথা মেনে চলাই হবে আমাদের পররাষ্ট্রনীতির প্রথম অগ্রাধিকার।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিসের এক সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি মোকাবিলার লক্ষ্যে জলবায়ু চুক্তিতে সম্মত হন বিশ্বনেতারা। এতে সই করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২০০টি দেশ।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য ক্ষতিকর  অ্যাখ্যায়িত করে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার ঘোষণা দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের প্রথম দিনই যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তিতে ফেরানোর একটি আদেশে সই করেন। এর ঠিক ৩০ দিন পর শুক্রবার আনুষ্ঠানিকভাবে চুক্তিতে ফিরল দেশটি। সূত্র:রয়টার্স,এএফপি

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 137 People

সম্পর্কিত পোস্ট