চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নতুন করে আলোচনার পথে হাঁটছে যুক্তরাষ্ট্র ও চীন

২০ জুন, ২০১৯ | ১:৪০ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : বাণিজ্য বিরোধ নিয়ে নতুন করে আলোচনার পথে হাঁটছে যুক্তরাষ্ট্র ও চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর মধ্যকার আসন্ন বৈঠককে সামনে রেখে এ ধরনের আলোচনার কথা বিবেচনা করছে দুই দেশের কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
মঙ্গলবার ট্রাম্প জানিয়েছেন, জাপানের ওসাকায় জি২০ সম্মেলনের সাইডলাইনে দুই নেতার বৈঠকের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করতে যাচ্ছে উভয় দেশের কর্তৃপক্ষ।
এর আগে চীনের পক্ষ থেকে দুই নেতার সম্ভাব্য বৈঠকের বিষয়টি নিশ্চিত করা হলেও ভেন্যু নিয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানায় দেশটির কর্তৃপক্ষ। টুইটারে দেওয়া এক পোস্টে ট্রাম্প লিখেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে টেলিফোনে চমৎকার কথা হয়েছে। আগামী সপ্তাহে জাপানে জি২০ সম্মেলনে আমাদের একটি বিশদ বৈঠক অনুষ্ঠিত হবে।
বৈঠকের আগে আমাদের টিম এ ব্যাপারে আলোচনা শুরু করবে। এমন সময়ে দুই নেতার এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন ট্রাম্পের বাণিজ্য যুদ্ধের ফলে উভয় দেশের সম্পর্কে অস্বস্তি বিরাজ করছে। বাণিজ্য যুদ্ধ শুরুর মাধ্যমে যুক্তরাষ্ট্র চীনের জনগণের আকাঙ্ক্ষাকে অবজ্ঞা করেছে বলে মন্তব্য করেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির দলীয় সাময়িকী কুয়োশি।
গত রবিবার কমিউনিস্ট পার্টির মতাদর্শিক এই সাময়িকীতে প্রকাশিত এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধ নিরসনের আলোচনায় মূল নীতিতে ছাড় দেবে না চীন। দীর্ঘমেয়াদি অর্থনৈতিক যুদ্ধের জন্য বেইজিং প্রস্তুত রয়েছে।
চীনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার লক্ষ্য নিয়ে গত বছর থেকে বেইজিংয়ের রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ শুরু করে ট্রাম্প প্রশাসন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট