চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ৮:০৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

অভ্যুত্থানের আগে মিয়ানমারকে বড় অঙ্কের শর্তহীন সহায়তা আইএমএফের

সেনা অভ্যুত্থানের আগে মিয়ানমারকে বড় ধরনের আর্থিক সহায়তা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। কোভিড সহায়তা প্রকল্পের অংশ হিসেবে মিয়ানমারকে নগদ দেয়া ৩৫ কোটি ডলার ব্যয়ের ক্ষেত্রে কোনো ধরনের কোনো শর্ত নেই। এখন প্রশ্ন উঠেছে, আইএমএফ কি এই টাকা ফেরত চাইবে।

আন্তর্জাতিক অর্থায়ন সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শর্তহীন এই টাকা ফেরত নেয়া আইএমএফের পক্ষে কঠিন। আইএমএফের এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, ‘ঘটনাক্রমের ওপর আমরা নজর রাখছি। অর্থনীতি ও জনগণের ওপর এর কী প্রভাব পড়বে, তা নিয়ে আমরা উদ্বিগ্ন।’ একই সঙ্গে তিনি রয়টার্সকে নিশ্চিত করেছেন, গত সপ্তাহে এই টাকা মিয়ানমারে পাঠানো হয়েছে।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কেবলই ক্ষমতা গ্রহণ করেছেন। মিয়ানমারের এই সেনা অভ্যুত্থানকে বিশ্লেষকেরা তাঁর প্রথম আন্তর্জাতিক সংকট হিসেবে আখ্যা দিয়েছেন। ইতিমধ্যে তিনি জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মিয়ানমারকে সহায়তা করার ব্যাপারটা পর্যালোচনা করা হবে।

যুক্তরাষ্ট্র আইএমএফের বৃহৎ অংশীদারদের অন্যতম। গত সাত মাসে জরুরি সহায়তার অংশ হিসেবে আইএমএফ মিয়ানমারকে ৭০ কোটি ডলার দিয়েছে, গত সপ্তাহের ৩৫ কোটি ডলারসহ।

আইএমএফের সাবেক অর্থনীতিবিদ স্টেফানি সেগাল রয়টার্সকে বলেছেন, ‘আলোচনার মাধ্যমে মীমাংসিত কর্মসূচির জন্য এই টাকা দেওয়া হয়নি। এই টাকার তেমন শর্তও নেই। আর একবার টাকা দেওয়ার পর আইএমএফ আবার টাকা ফিরিয়ে নিয়েছে, এমন নজির আছে কি না, আমার জানা নেই। শর্ত না থাকায় জরুরি সহায়তার টাকা যেকোনো কাজেই ব্যবহার করা যায়। সে জন্য এই টাকার ব্যবহার নিয়ে আন্তর্জাতিক মহলে এক ধরনের উদ্বেগ আছে। তবে সে রকম কিছু আবার না–ও ঘটতে পারে। বিশ্লেষকে রা বলছেন, মিয়ানমারের নতুন সরকার আইএমএফের সঙ্গে সম্পর্ক খারাপ করতে চাইবে না। সে জন্য এই টাকার যথাযথ ব্যবহার তারা করতে পারে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 398 People