চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ৬:০৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মস্কোতে নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ, গ্রেপ্তার ১৪০০

কারাবন্দি এলেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাশিয়ায় বিক্ষোভে নেমেছে হাজার হাজার মানুষ। সেই বিক্ষোভ মিছিল থেকে ১৪০০ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) এক হাজার ১১৬ জন মস্কো থেকে ও সেন্ট পিটার্সবার্গ থেকে ২৪৬ জনকে গ্রেপ্তার করা হয়।

এছাড়া দেশটির বিভিন্ন শহর থেকে আরও ১৫ জনকে আটক করা হয়। তবে আটকদের সংখ্যা নিয়ে কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে মানবাধিকার সংস্থাগুলোর বরাতে বিবিসি এমন খবর দিয়েছে।

এছাড়া মস্কোতে বিক্ষোভকারীদের লাঠিপেটা করতে দেখা গেছে পুলিশকে। এর আগে ৪৪ বছর বয়সী নাভালনিকে স্থগিত কারাদণ্ডের শর্ত লঙ্ঘন করায় প্রায় তিন বছরের সাজা দিয়েছে দেশটির আদালত।

আদালতের এ রায়ের পর হাজার হাজার লোক এসে মস্কোর কেন্দ্রস্থলে জড়ো হন। পরবর্তীতে তা সহিংস রূপ ধারণ করে।

তবে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেন নাভালনিকে দণ্ডিত করে আদালতের এ রায়ের নিন্দা জানিয়ে তার নিঃশর্ত মুক্তি দাবি করে।

এদিকে নাভালনির সমর্থনে যারা আন্দোলন করেছেন তাদের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, নাভালনির সমর্থনে যারা বাইরে বেরিয়ে আসছেন, পুলিশ তাদের গ্রেপ্তার করে নিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত বছরের আগস্টে নাভানলির শরীরে প্রাণঘাতী নার্ভ এজেন্ট প্রয়োগ করা হলে চিকিৎসার জন্য জার্মানিতে যান তিনি। সেখানে মৃত্যুর মুখ থেকে ফিরে তিনি জানুয়ারিতে রাশিয়ায় পা রাখেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 154 People