চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৩ ফেব্রুয়ারি, ২০২১ | ৬:০৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অং সান সু চির ১৪ দিনের রিমান্ড

ক্ষমতাচ্যুত কাউিন্সলর অং সান সু চির বিরুদ্ধে চার্জ গঠন করেছে মিয়ানমারের একটি আদালত। তার বিরুদ্ধে আমদানি ও রপ্তানি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে। ওই মামলায় তার ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। খবর সিএনএন’র। 

অভিযোগে বলা হয়, ৭৫ বছর বয়সী এ নেত্রী আমদানি-রপ্তানির আইন লঙ্ঘন করেছেন। রাজধানী নেপিদোতে অবস্থিত সু চির বাড়িতে তল্লাশি চালিয়ে ওয়াকিটকি রেডিও-সহ অবৈধ যোগাযোগের সরঞ্জাম পাওয়া গেছে।

প্রেসিডেন্ট উইন মিন্তের বিরুদ্ধেও করোনা মহামারিতে সমাবেশ নিষিদ্ধের নিয়ম ভঙ্গ করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। তাকেও দু’ সপ্তাহের রিমান্ডে নেয়া হয়েছে।

প্রসঙ্গত, সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের রাষ্ট্রপতি উইন মিন্ত, ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি-সহ শাসকদলের শীর্ষ কয়েকজন নেতা এবং কয়েকশ’ আইনপ্রণেতাকে আটক করে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী।

বিবিসি জানায়, মিয়ানমারে গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। তবে এ ফলাফল নিয়ে মিয়ানমারের বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব এবং উত্তেজনা চলছিল। আর এ কারণে এই সামরিক অভ্যুত্থান ঘটেছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 419 People

সম্পর্কিত পোস্ট