চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

২ ফেব্রুয়ারি, ২০২১ | ৪:০০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল, টিকাদান কেন্দ্র বন্ধ

ব্যাপক তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল স্থবির হয়ে পড়েছে। এ কারণে বাতিল করা হয়েছে বহু ফ্লাইট। তুষারঝড়ের কারণে বন্ধ রয়েছে অনেকগুলো টিকাদান কেন্দ্র। পরিস্থিতি মোকাবিলায় নিউইয়র্ক শহর ও নিউ জার্সি জরুরি অবস্থা জারি করেছে। খবর বিবিসি’র।

স্থানীয় সময় সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলের মধ্যে নিউইয়র্ক শহরে ৪৩ সেন্টিমিটার, নিউ জার্সি ও পেনসিলভানিয়াতে ৪৮ সেন্টিমিটার তুষারপাত হয়েছে।

ঝড়ের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। সোমবার স্থানীয় সময় ভোর ৬টা থেকে নিউইয়র্ক শহরের মেয়র বিল ডি ব্লাজিও একটি আদেশ জারি করে জরুরি নয় এমন ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছেন। আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সরকারি স্কুলগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

নিউইয়র্ক রাজ্যের মেয়র এন্ড্রু কুওমো নিউ ইয়র্ক শহরের পাশাপাশি আরও ৪৪টি কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন।

নিউ জার্সির গভর্নর ফিলিপ মার্ফি সোমবার তার রাজ্যে বাস ও রেল চলাচল স্থগিত করেছেন। তার জরুরি আদেশের বলে কর্তৃপক্ষগুলো রাস্তা বন্ধ করে দিতে ও ঘরবাড়ি থেকে লোকজনকে সরিয়ে নেয়ার অনুমতি পেয়েছে।

ঝড়ের পথ বরাবর বড় বিমানবন্দরগুলোর এক হাজার ৬০০টিরও বেশি ফ্লাইট বাতিল করতে হয়েছে। এসব বিমানবন্দরের মধ্যে নিউইয়র্ক লিবার্টি আন্তর্জাতিক বিমানবন্দর, জন এফ কেনেডি বিমানবন্দর ও ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরও রয়েছে। ঝড়ের কারণে কানেকটিকাট, নিউ জার্সি, রোড আইল্যান্ড, ফিলাডেলফিয়া, রাজধানী ওয়াশিংটন ডিসি ও নিউইয়র্ক এলাকার কিছু অংশে করোনাভাইরাস টিকা বিতরণ বন্ধ রাখতে হয়েছে। মঙ্গলবার পর্যন্ত বন্ধ থাকতে পারে নিউইয়র্ক শহরের টিকাদান কর্মসূচি।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, মঙ্গলবার ঝড়টি দুর্বল হওয়ার আগে সরতে সরতে নিউ ইংল্যান্ড পর্যন্ত যেতে পারে। তারপরও আরও কয়েকদিন ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ তীব্র তুষারঝড় তৈরি হতে পারে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট