চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জাতিসংঘ মহাসচিবের পদত্যাগ দাবি

আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন, ২০১৯ | ২:৫৮ অপরাহ্ণ

জাতিসংঘের প্রধান এন্তোনিও গুতেরেসের পদত্যাগ দাবি করলো ফ্রি রোহিঙ্গা কোয়ালিশন (এফআরসি)। পদ্ধতিগত ব্যর্থতার কারণে রোহিঙ্গা নিধনযজ্ঞ আটকানো যায়নি বলে বিশ্বসংস্থাটির একটি অভ্যন্তরীণ পর্যবেক্ষণ প্রকাশ হওয়ার পরের দিনই এ দাবি করা হয়।

জাতিসংঘের বিশেষ পর্যবেক্ষক গার্ট রোজেনথাল সোমবার মিয়ানমারে বিশ্বসংস্থাটির কার্যক্রম নিয়ে ৩৪ পৃষ্ঠার একটি পর্যবেক্ষণ প্রকাশ করেন। ওই প্রতিবেদনে দেখানো হয়, ২০১৭ সালের আগস্টে শুরু হওয়া রোহিঙ্গা নিধনযজ্ঞ আটকাতে যৌথ ও সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন ছিলো কিন্তু জাতিসংঘ তখন নিরাপত্তা কাউন্সিলের সমর্থন না পাওয়ার অভিযোগে পদ্ধতিগত ব্যর্থতার পরিচয় দেয়।

উক্ত প্রতিবেদনের জেরে মঙ্গলবার একটি বিবৃতি প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব ও তার জ্যেষ্ঠ সহকারী রেনাতা লক-দেসালিয়েনের পদত্যাগ দাবি করে রোহিঙ্গাদের সহায়তাকারী সংস্থা এফআরসি। বিবৃতিতে জাতিসংঘের এই নেতৃত্বের অধীনে রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার জন্য তাদের ব্যাপক সমালোচনা করা হয়।

মিয়ানমারে জাতিসংঘের সাবেক আবাসিক কোঅর্ডিনেটর লক-দেসালিয়েনের ভূমিকা বিতর্কিত ছিলো বলে অভিযোগ করা হয়। রাখাইনে মানবাধিকার পরিস্থিতির চরম অবনতির আশঙ্কা সংক্রান্ত আগাম সতর্কতা থাকা সত্ত্বেও তিনি গোপনে বিষয়টি চেপে যান বলে অভিযোগ রয়েছে। কিন্তু তার ব্যর্থতার জন্য জাতিসংঘ তাকে দায়ী না করে পুরষ্কৃত করেছে বলে এফআরসি অভিযোগ করে।

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন