চট্টগ্রাম রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২১ জানুয়ারি, ২০২১ | ৭:২৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সেরামে আগুনের ঘটনায় ৫ জনের লাশ উদ্ধার

ভারতে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের নির্মাণাধীন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে এই অগ্নিকাণ্ডে টিকার কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরের দিকে মহারাষ্ট্রের পুনেতে সেরামের মঞ্জরির কারখানার পঞ্চম তলায় আগুন লাগে। আশপাশের এলাকা ধোঁয়ায় ঢেকে গেলে আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। আশঙ্কা করা হচ্ছে, গত শনিবার থেকে দেশে টিকাকরণ কর্মসূচির শুরুর পর মজুত থাকা কোভিশিল্ডের ক্ষতি হয়েছে।

তবে সেরামের কর্তৃপক্ষ জানায়, আগুন লাগার স্থান থেকে অনেকটা দূরে করোনাভাইরাস টিকা তৈরি ও মজুত রাখা হয়েছে। তাই কোভিশিল্ডের ক্ষতি হওয়ার কোন আশঙ্কা নেই।

পরে এক বিবৃতিতে সেরাম প্রধান আদর পুনাওয়ালা জানান, আগুনে ভবনটির কয়েকতলা ভস্মীভূত হয়েছে। সরকার ও মানুষকে আমি আশ্বস্ত করতে চাইছি যে একাধিক কারখানার জন্য কোভিশিল্ডের উৎপাদনের ক্ষেত্রে কোনো ক্ষতি হবে না। এরকম পরিস্থিতি সামলানোর জন্য সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় আরও কয়েকটি স্থান রাখা ছিল।

প্রস্ঙ্গত, বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে মহারাষ্ট্রের পুনের সেরাম ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেট সংলগ্ন ‘এসইজেড৩’ ভবনে এই আগুন লাগে। দমকল বাহিনী ঘটনাস্থলে দ্রুত পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। তবে একটি সংবাদ সংস্থার সূত্রে কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকা জানায়, এই ঘটনায় টিকা উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি। টিকার সংরক্ষণাগার সুরক্ষিত রয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 198 People

সম্পর্কিত পোস্ট