চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আমেরিকাকে ডুবিয়ে বিদায় হলেন ট্রাম্প

পূর্বকোণ ডেস্ক

২১ জানুয়ারি, ২০২১ | ৫:৩৮ অপরাহ্ণ

‘মেইক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগান নিয়ে তিনি জয় করেছিলেন হোয়াইট হাউস; তার পর চার বছরে ঘূর্ণিঝড়ের মতো সবকিছু উল্টে-পাল্টে দিয়ে ইতিহাসের পাতায় এক কালো অধ্যায় রচনা করে বিদায় নিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বুধবার দুপুরে জো বাইডেনের অভিষেকের মধ্য দিয়ে প্রেসিডেন্ট পদে ট্রাম্পের মেয়াদের অবসান ঘটল।

ইতিহাসে তাকে মনে রাখবে দুইবার অভিশংসিত হওয়া প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে।নির্বাচনে ব্যাপক কারচুপির ‘ভুয়া অভিযোগ’ করে আসা ট্রাম্প উত্তরসূরির অভিষেকে থাকছেন না বলে আগেই খবর এসেছিল। ফার্স্টলেডি মেলানিয়াকে সঙ্গে নিয়ে বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে তিনি হেলিকপ্টার মেরিন ওয়ানে চড়ে রওনা হন জয়েন্ট বেইজ এন্ড্রুজে, সেখানেই তার বিদায়ের আনুষ্ঠানিকতা শেষ হয়।

ভোটে হেরে যাওয়ার ইঙ্গিত পেয়ে কারচুপির অভিযোগ, সমর্থকদের উসকে দিয়ে পার্লামেন্ট ভবনে হামলা, গণতান্ত্রিক চর্চা-ধারাবাহিকতাকে পাশ কাটিয়ে খেয়াল খুশিমতো পদক্ষেপ নেওয়া, মেয়াদ শেষের আগ মুহূর্ত পর্যন্ত নিজের পছন্দ মাফিক বিতর্কিত কর্মকা- বাস্তবায়নের চেষ্টা করা, ঘনিষ্ঠদের আইনি ছাড়- এরকম ঘটনা ‘তৃতীয় বিশ্বের’ দেশগুলোতে অপরিচিত কিছু নয়। তবে গত চার বছরে ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে এর সবকিছুই মঞ্চস্থ হয়েছে খোদ যুক্তরাষ্ট্রে।

চার বছর আগে যখন ট্রাম্প নির্বাচিত হয়েছিলেন, তখন যেমন অনেককে স্তম্ভিত করে দিয়েছিলেন, বিদায় নেওয়ার সময়ও তিনি তেমনি প্রতি পদে পদে নিজের চিহ্ন রেখে গেছেন।

আমেরিকানরা যা নিয়ে গর্ব করে, সেই রাজনৈতিক রীতি-নীতি, শিষ্টাচার আর ঐতিহ্যকে পায়ে দলে অনেক নজিরই সৃষ্টি করেছেন ট্রাম্প। শেষ সময়ে এসে ‘নির্বাচন চুরির’ কথা বলে শক্তি দিয়ে জয় ছিনিয়ে আনতে তিনি সমর্থকদের উস্কে দিয়েছেন। ক্যাপিটলে সাংবিধানিক সরকারের কার্যক্রমে তার ওই হস্তক্ষেপের চেষ্টা পুরো বিশ্বকেই স্তম্ভিত করেছে।

৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে বাইডেনের জয়ের স্বীকৃতির প্রক্রিয়া নিয়ে কংগ্রেসের যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকরা সেখানে নজিরবিহীন তা-ব চালায়। সংঘর্ষে এক পুলিশসহ ৫ জন নিহত হন।

ক্যাপিটলের ওই ঘটনার পরই দ্বিতীয়বার অভিশংসিত হয়ে ট্রাম্প গড়েন অসম্মানজনক প্রস্থানের নতুন নজির। প্রথমবার ট্রাম্প অভিশংসিত হয়েছিলেন ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগে।

এবার ক্যাপিটল হিলে হামলায় ‘উস্কানি’ দেওয়ার অভিযোগে ডেমোক্রেট নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে ফের অভিশংসিত করে তার নাম তুলে দেয় ইতিহাসের পাতায়।

ইতিহাসবিদরা তার প্রেসিডেন্সি নিয়ে লিখতে গেলে ক্যাপিটলে হাঙ্গামার প্রেক্ষাপটতো আসবেই, সঙ্গে আসবে শার্লটভিলে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের হামলাসহ ডানপন্থি উগ্রবাদীদের সহিংস উত্থানের কথা।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে নজিরবিহীনভাবে পরীক্ষায় ফেলে দিয়ে দেশকে রাজনৈতিকভাবে সবচেয়ে অকার্যকর এবং বিভক্ত একটি দেশে পরিণত করেছেন ট্রাম্প। রিপাবলিকান এ প্রেসিডেন্ট জনগণকে বিভক্তির এমন এক চোরাবালিতে রেখে যাচ্ছেন, যেখান থেকে উঠে দাঁড়াতে বিশ্বের সবচেয়ে প্রভাশালী এ দেশটির বেশ সময় লাগবে বলে বিশ্লেষকদের ধারণা।

মহামারীতে লাখ লাখ মানুষের মৃত্যুর মধ্যেই যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে রাজনৈতিক ভেদাভেদের দেয়াল তুলে দিয়ে ‘নিতান্ত অনিচ্ছাতেই’ হোয়াইট হাউস ছাড়লেন ৭৪ বছর বয়সী এই প্র্রেসিডেন্ট, যিনি আগে ব্যবসায়ী হিসেবেই পরিচিত ছিলেন।

ট্রাম্প রেখে যাচ্ছেন এক নৈরাজ্যবাদী চেতনা আর তা ধারণ করার মত বহু সমর্থক। ফলে ট্রাম্প না থাকলেও ট্রাম্পবাদকে মোকাবেলা করতে হতে পারে বাইডেনকে। রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প গত চার বছরে যেসব নীতি ও সিদ্ধান্ত নিয়েছেন, তা কেবল যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটই বদলে দেয়নি, পুরো বিশ্বের ওপর প্রভাব ফেলেছে।

দেশের ভেতরে সুপ্রিম কোর্টে রক্ষণশীল বিচারপতিদের সংখ্যাগরিষ্ঠ করে আগামী দুই-তিন দশকের জন্য উদারপন্থিদের সামনে বড় ধরনের চ্যালেঞ্জ রেখে যাচ্ছেন তিনি। নির্বাহী আদেশের বলে তিনি আরও যেসব পদক্ষেপ নিয়েছেন, নতুন প্রেসিডেন্ট এসে তা বাতিল করতে পারলেও কিছু কিছু পদক্ষেপের প্রভাব আরও বহুদিন থেকে যাবে আমেরিকানদের জীবনে।

ট্রাম্প আমলে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতি সারাক্ষণই ছিল তটস্থ। কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের উপর ভিসা নিষেধাজ্ঞা দিয়ে শুরু, এরপর একে একে ওবামাকেয়ার বাতিল, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ, মধ্য আমেরিকার দেশগুলোর অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে ঢুকতে বাধা, সরকারে অচলাবস্থা তৈরি, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের উসকে দেওয়া এবং উগ্র ডানপন্থাকে সমর্থনের মধ্য দিয়ে ট্রাম্প আমেরিকান সমাজের অনুঘটকগুলোর রূপ বদলে দিয়েছেন।

ট্রাম্প তার শাসনামলে যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বেশি ব্যর্থতার শিকার বানিয়েছেন করোনাভাইরাস মোকাবেলায়। ৩ নভেম্বরের নির্বাচনের আগে তিন-চার মাস রাষ্ট্রীয় কাজে তার মন ছিল না। শেষের দুই মাস তিনি ভোট জালিয়াতির ভুয়া অভিযোগ আর মামলা করে কাটিয়েছেন। ওই সময়েই যুক্তরাষ্ট্রে মহামারী মারাত্মক রূপ নিয়েছে বলে অভিযোগ তার সমালোচকদের।

টিকা দেওয়া শুরু হলেও এখনও দেশটিতে বিপুলসংখ্যক মানুষ সংক্রমিত হচ্ছেন, মৃত্যু এরই মধ্যে ছাড়িয়ে গেছে ৪ লাখ। টিকাদানও গতি পায়নি। নতুন প্রেসিডেন্ট দায়িত্ব নিলেও রাতারাতি পরিস্থিতি বদলে ফেলা সম্ভব বলে অনেকে মনে করছেন না। ট্রাম্প জামানায় যুক্তরাষ্ট্র বাইরের দুনিয়ার নেতৃত্ব থেকেও বেশ খানিকটা সরে এসেছে। এই সুযোগে প্রভাব-প্রতিপত্তি বেড়েছে রাশিয়া ও চীনের।

২০১৭ সালের ২০ জানুয়ারি, ওয়াশিংটনের ক্যাপিটল হিলে যেনি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হলেন ট্রাম্প। তাতে কি? নিজের ওপর থেকে কখনোই ‘স্পটলাইট’ সরতে দেননি তিনি। কখনও ড্রোন-মিসাইল ছুড়ে, কখনও উল্টোপাল্টা কথা বলে, নিয়মিত টুইট করে, মিথ্যা বলে, অবস্থান বদলে অসংখ্যবার বিশ্বকে রীতিমত ঝাঁকুনি দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত অনেক দেশকেও ট্রাম্প দূরে ঠেলে দিয়েছেন। ঐতিহাসিক প্যারিস জলবায়ু চুক্তি, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২ দেশের চুক্তি (টিপিপি) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ইতি টেনেছেন। ইউনেসকো থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেছেন। নেটো জোটেরও ভালো সময় কাটেনি তার আমলে।

এভাবে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা-জোট থেকে দূরে সরে গিয়ে যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক অঙ্গনে একা করে ফেলেছেন ট্রাম্প। এখানেই শেষ নয়, ইরান, ফিলিস্তিনি, ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তান, তাইওয়ান, কিউবা, উত্তর কোরিয়াসহ নানাক্ষেত্রে বিতর্কিত কূটনৈতিক প্রেক্ষাপট রেখেই তিনি বিদায় হলেন।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট