চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

সর্বশেষ:

২১ জানুয়ারি, ২০২১ | ১১:৩৫ পূর্বাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

মুসলিম নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ১৫ নির্বাহী আদেশে সই বাইডেনের

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরই ট্রাম্পের বির্তকিত মুসলিম নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন জো বাইডেন। যে সংকটগুলোর মুখে পড়েছি আমরা তা মোকাবেলার ক্ষেত্রে নষ্ট করার সময় নেই, অভিষেকের পর হোয়াইট হাউসের দিকে যাওয়ার সময় এক টুইটে এমনটি বলেছেন বাইডেন।

 

এ দিন তিনি ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাপ্তরিক নথিতে সই করেছেন। স্থানীয় সময় বুধবার ওভাল অফিসে এসব আদেশে সই করেন তিনি।

 

নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন বাইডেন। ট্রাম্প শপথ গ্রহণের পর দুই সপ্তাহে ৮টি এবং বারাক ওবামা ৯টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।  

 

বিবিসির খবরে বলা হয়েছে, এসব নির্বাহী আদেশে স্বাক্ষরের মধ্য দিয়ে বাইডেন বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে তিনি দেরি করতে রাজি নন।  

 

সিএনএনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন। যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনার কাজ শুরু করে দিয়েছেন তিনি। এ চুক্তিতে ফেরার বিষয়ে জাতিসংঘে নোটিশ পাঠানো হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে গত বছর ওই চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার যে প্রক্রিয়া ট্রাম্প শুরু করেছিলেন, তা থামাতেও পদক্ষেপ নেওয়া হবে।

 

অভিবাসনের ক্ষেত্রে বাইডেন মেক্সিকো সীমান্ত বরাবর দেয়াল নির্মাণে তহবিল ছাড়ে সহায়তা করা ট্রাম্প প্রশাসনের ‘জরুরি ঘোষণা’ বাতিল করেছেন। এর পাশাপাশি মুসলিম সংখ্যাগরিষ্ঠ কিছু দেশের ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞাও প্রত্যাহার করে নিয়েছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 330 People

সম্পর্কিত পোস্ট