চট্টগ্রাম শুক্রবার, ০৫ মার্চ, ২০২১

১৯ জানুয়ারি, ২০২১ | ৭:০৬ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

করোনা টিকা কার্যকর হবার জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুম-ব্যায়াম: গবেষণা

ইতোমধ্যে বিশ্বের নানান দেশে শুরু হয়েছে করোনা প্রতিরোধে টিকাদান কর্মসূচি। কিন্তু এর মধ্যেই পার্শ্বপ্রতিক্রিয়ায় নরওয়েতে মারা গেছেন ২৫ জন, পর্তুগালে একজন এবং ভারতে দুজন। এছাড়া টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় নানা শারীরিক জটিলতায় ইসরায়েলে ১৩ জন মানুষের মুখ অবশ হয়ে গেছে। ভারতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে অন্তত ৫৮০ জনের মধ্যে।

এদিকে হতাশা, মানসিক চাপ কিংবা একাকিত্ব থাকলে সেই সব ব্যক্তির দেহে করোনা টিকা কার্যকর হচ্ছে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এসোসিয়েশন ফর সাইকোলজিকাল সায়েন্স (এপিএস)।

এপিএস জানিয়েছে, পরিবেশগত কারণগুলোর পাশাপাশি কোনও ব্যক্তির জেনেটিকস এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যও শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে। অর্থনৈতিক চাপ, ভবিষ্যতের অনিশ্চয়তার মতো বিষয়গুলো মানসিক স্বাস্থ্য সঙ্কট সৃষ্টি করছে। যা টিকার কার্যকারিতার সামনে একটি বড় চ্যালেঞ্জ।

গবেষকদের ভাষ্য, টিকা দেওয়ার কয়েক ঘণ্টা পর থেকেই শরীরের মূলত দেহকোষের সেলুলার স্তরে প্রতিক্রিয়া শুরু হয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার। যা অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে। দীর্ঘমেয়াদি সুরক্ষা প্রদানের ক্ষেত্রে একটি টিকা কতটা কার্যকর তা অবশ্য নির্ভর করবে মানসিক স্বাস্থ্যের ওপরই।

তাই করোনা টিকাকে কার্যকর করে তুলতে ইয়োগা, ঘুম, খাদ্যাভ্যাসকে গুরুত্ব দিয়ে দেখা হোক। যদি এই নিয়মগুলো কেউ মেনে না চলেন সে ক্ষেত্রে উপকার পাওয়ার সম্ভাবনা কমবে অনেকটাই।

আন্তর্জাতিক গবেষণা সংস্থাটির নতুন এক প্রতিবেদনে বলা হয়, মানুষের শরীরে করোনা টিকার কার্যকারিতা ভালো হবার জন্য ইয়োগা বা যোগ ব্যায়াম করা এবং খুব ভালো ঘুমের দরকার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
  • 32
    Shares
The Post Viewed By: 258 People

সম্পর্কিত পোস্ট