চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

১৯ জানুয়ারি, ২০২১ | ১২:২০ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ক্যাপিটল হিলে লকডাউন ঘোষণা

ট্রাম্প-রাজের শেষ দিন আজ, কাল শপথ নিচ্ছেন বাইডেন

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার ক্ষমতা ছাড়ার আগে শেষ অফিস করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে অবসান ঘটবে ঘটনাবহুল ট্রাম্প-রাজের।

অন্যদিকে আগামীকাল ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে ট্রাম্প তার শেষ কর্মদিবসে শতাধিক সাধারণ ক্ষমার আদেশে সই করবেন।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, ক্ষমা করার পাশাপাশি কিছু মানুষের শাস্তিও কমাবেন ট্রাম্প। রবিবার (স্থানীয় সময়) হোয়াইট হাউজের বিশেষ এক সভায় প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পাওয়ার জন্য তালিকা চূড়ান্ত করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এ সংক্রান্ত প্রতিবেদনে বলেছে, হাজার হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেও প্রেসিডেন্ট ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় নাম ঢোকানোর তদবির চলছে শেষ মুহূর্তে।

সংবাদ মাধ্যম এবিসি নিউজের বরাতে জানা যায়, ক্ষমতা গ্রহণের পরই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বাতিল করবেন বাইডেন। তার মধ্যে অন্যতম অবশ্যই প্যারিস জলবায়ু চুক্তি থেকে ট্রাম্পের সরে আসার সিদ্ধান্ত। বাইডেন ফের একবার এই চুক্তিতে আমেরিকাকে অন্তর্ভুক্ত করবেন। এছাড়া বাতিল করা হবে সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা রয়েছে সেটাও। ইতিমধ্যে প্রথম দশ দিনে বাইডেনের কর্মসূচির সমস্ত পরিকল্পনাও তৈরি করা হয়েছে। শনিবার এমনটাই জানিয়েছেন বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন।

এ প্রসঙ্গে ক্লেইন সাংবাদিকদের জানান, আমাদের প্রথমেই চারটি গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে- করোনা সংকট, তার কারণে তৈরি হওয়া অর্থনৈতিক মন্দা, জলবায়ু সংকট এবং জাতিবিদ্বেষমূলক নানান সমস্যা। আর এগুলোর দ্রুতই সমাধান প্রয়োজন। হোয়াইট হাউসে প্রথম দশদিনে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সমস্যাগুলো সমাধান করবেন, যাতে ফের একবার আমেরিকা বিশ্বে তার পুরনো স্থান ফিরে পায়।

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 225 People

সম্পর্কিত পোস্ট