চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২১ | ১১:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ৪৪৭ জন, একজনের মৃত্যু

ভারতে করোনার টিকা নেয়ার পর ৪৪৭ জনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। এছাড়া টিকা নেওয়ার ২৪ ঘণ্টা পর একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার (১৭ জানুয়ারি) জানায়, দু’দিনে টিকা দেয়ার পর ৪৪৭ জনের নানা ধরণের বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এসব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং বমিভাব। এই উপসর্গ টিকাদানের বিরূপ প্রতিক্রিয়া বা এডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাজেশন (এইএফআই)।

ভ্যাকসিন নেয়ার পর মারা যাওয়া ব্যক্তি উত্তরপ্রদেশের মুরাদাবাদের বাসিন্দা ও একটি সরকারি হাসপাতালের কর্মচারী। তিনি ভ্যাকসিন নেয়ার ২৪ ঘণ্টা পর মারা যান। তবে জেলার প্রধান মেডিকেল অফিসার বলেছেন, টিকা নেয়ার সাথে এই মৃত্যুর কোন সম্পর্ক নেই।

এরপরই কলকাতায় ৩৫ বছর বয়সী একজন নার্স করোনার টিকা নেয়ার পর অসুস্থ হয়ে পড়েন। স্বাস্থ্য-মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ওই নার্স কেন অজ্ঞান হয়ে পড়েছিলেন সেটা খতিয়ে দেখতে একটা মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

এর আগে গত শনিবার (১৬ জানুয়ারি) ভারতে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। সারা দেশের তিন হাজার ছয়টি কেন্দ্রে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একইসঙ্গে টিকাদান কর্মসূচির সূচনা করেন।

বিবিসি জানিয়েছে, সাড়ে চারশো লোকের মধ্যে টিকা নেয়ার পর নানা ধরনের অসুস্থতার উপসর্গ দেখা গেছে। এদের মধ্যে কতজন অক্সফোর্ড-এস্ট্রোজেনেকার উদ্ভাবিত ‘কোভিশিল্ড’ আর কতজন ভারতের উৎপাদিত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ নিয়েছেন, সেই পরিসংখ্যান অবশ্য সরকার প্রকাশ করেনি।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 493 People