চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২১ | ১১:৪৬ পূর্বাহ্ণ

রাশিয়ায় ফেরা মাত্রই গ্রেপ্তার নাভালনি

জার্মানি থেকে নিজ দেশ রাশিয়ায় ফিরেই পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি। স্থানীয় সময় রবিবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টায় তাকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। যে বিমানবন্দরে তার অবতরণের কথা ছিল, সেখানে জড়ো হয়েছিল হাজারো মানুষ। তবে সেখানে তার উড়োজাহাজটি অবতরণ না করে অবতরণ করে শেরেমেতিয়েভো বিমানবন্দরে।

আলেক্সেই নাভালনির মুখপাত্র কীরা ইয়ারমিশ এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।
টুইট বার্তায় তিনি লেখেন, বিমানবন্দর থেকে পুলিশ আলেক্সেই নাভালনিকে গ্রেপ্তার করেছে। তার সঙ্গে কাউকে দেখা করার সুযোগও দেওয়া হচ্ছে না।

গ্রেপ্তারের ঝুঁকি নিয়েই প্রায় পাঁচ মাস পর জার্মানির বার্লিন থেকে উড়োজাহাজে রাশিয়ায় ফিরে এসেছিলেন নাভালনি। এর আগে গত বছর বিষ প্রয়োগে তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন।

বিবিসি জানায়, নাভালনি ও তার স্ত্রী স্থানীয় সময় রাত ৮টার পরই মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দরে নামেন। তবে তাদের বিমান নামার কথা ছিল নুকোভো বিমানবন্দরে। নাভালনিকে বহনকারী উড়োজাহাজে ছিলেন বেশ কিছু সাংবাদিকও।

নির্ধারিত বিমানবন্দরে নাভালনির উড়োজাহাজটি অবতরণের কিছু সময় আগে পাইলট অন্য বন্দরে অবতরণের ঘোষণা দেন। এর পেছনে ‘যান্ত্রিক কারণ’ উল্লেখ করেন তিনি।
বিমানবন্দরে নেমেই নাভালনি জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে বলেন, আমি জানি আমি ঠিক, আমি কিছুই ভয় পাইনা। এর পরপরই তাকে গ্রেপ্তার করে রুশ পুলিশ।

গত বুধবার নিজের ইন্সটাগ্রামে এক পোস্টে রাশিয়ায় ফেরা এবং পুনরায় রাজনীতি শুরুর কথা জানান এই নেতা। ক্রেমলিন থেকেও তার ফেরার বিষয়ে কোনো আপত্তি নেই বলে জানানো হয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 207 People