চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৭ জানুয়ারি, ২০২১ | ৯:০৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনার জীবাণু এবার আইসক্রিমে

চীনের পূর্বাঞ্চলে উৎপাদিত আইসক্রিমের মধ্যে নভেল করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। স্থানীয় সরকার কর্তৃপক্ষ জানিয়েছে, ওই আইসক্রিমের একই ব্যাচের ২৯ হাজার কার্টন বাজেয়াপ্ত করা হয়েছে। খবর এপি’র।

এদিকে বেইজিং এক বিবৃতিতে জানায়, আইসক্রিমের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় উৎপাদক তিয়ানজিনের দাকিয়াওদাও ফুড কোম্পানি বন্ধ করে দেয়া হয়েছে। পাশাপাশি, সেখানকার সব কর্মীর করোনা পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে এখন পর্যন্ত আইসক্রিমের মাধ্যমে কারও দেহে করোনা সংক্রমণ ঘটেছে এমন প্রমাণ মেলেনি।

ওদিকে, তিয়ানজিনে বিক্রিত ৩৯০ কার্টন শনাক্ত করা হয়েছে ও অন্যান্য অঞ্চলের কর্তৃপক্ষকে তাদের আওতাভুক্ত এলাকায় ওই আইসক্রিম বিক্রি হয়েছে কি না, তা জানাতে বলা হয়েছে।

এ ব্যাপারে কলকাতা ভিত্তিক আনন্দবাজার পত্রিকা জানায়, তিয়ানজিন শহরে যারা এই আইসক্রিম খেয়েছিলেন তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।

অন্যদিকে নিউজিল্যান্ড এবং ইউক্রেন থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে এই আইসক্রিম তৈরি করা হত। ধারণা করা হচ্ছে, এসব উপাদান থেকেও আইসক্রিমে করোনাভাইরাস ছড়াতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, আইসক্রিমে করোনার উপস্থিতি পাওয়া গেলেও এতে চিন্তার কোনো কারণ নেই। হয়তো আক্রান্ত কোন ব্যক্তির কাছ থেকে এই ভাইরাস আইসক্রিমে ঢুকে পড়েছে।

প্রসঙ্গত, আইসক্রিমের আগেও বিভিন্ন খাবারে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। একাধিক প্যাকেটজাত দ্রব্যে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি পেয়েছেন বিজ্ঞানীরা।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 268 People