চট্টগ্রাম সোমবার, ০৮ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৭ জানুয়ারি, ২০২১ | ১১:১০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পপন্থীদের সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সতর্কতা

আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নবনিবার্চিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ ঘিরে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় ৫০টি অঙ্গরাজ্যের সবক’টিতে সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

৫০টি অঙ্গরাজ্যে ট্রাম্প সমর্থকদের সশস্ত্র বিক্ষোভের বিষয়ে সতর্ক করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

বিবিসি জানিয়েছে, গত সপ্তাহের মতো দাঙ্গার যাতে পুনরাবৃত্তি না ঘটে এজন্য ওয়াশিংটন ডিসিতে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে।

অনলাইনে ট্রাম্পপন্থী ও কট্টর ডানপন্থী নেটওয়ার্কগুলোর করা পোস্টে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভ এবং বাইডেনের শপথের দিন ২০ জানুয়ারি ওয়াশিংটন ডিসি অভিমুখে মার্চের ডাক দেওয়া হয়েছে।

এছাড়া ক্যালিফোর্নিয়া, মিশিগান, পেনসিলভানিয়া, কেন্টাকি ও ফ্লোরিডাসহ কয়েকটি অঙ্গরাজ্য নিরাপত্তা জোরদারে শনিবার থেকে ন্যাশনাল গার্ড বাহিনী সক্রিয় করেছে বলে জানিয়েছে আলজাজিরা।

গত ৬ জানুয়ারি বাইডেনের জয়ের স্বীকৃতির জন্য যুক্তরাষ্ট্র কংগ্রেসে যৌথ অধিবেশন চলার মধ্যে ক্যাপিটল ভবনে হামলা চালায় ট্রাম্পের কয়েকশ সমর্থক। আগ্রাসী বিক্ষোভকারীদের তাণ্ডবে কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে ক্যাপিটল ভবন। ওই ঘটনায় একজন পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন।

এর জেরে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানি’ দেওয়ার অভিযোগ এনে তাকে অভিশংসিত করে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
The Post Viewed By: 236 People

সম্পর্কিত পোস্ট