চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৬ জানুয়ারি, ২০২১ | ১:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাইডেনের শপথের দিন ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প!

আগামী বুধবার (২০ জানুয়ারি) নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। এদিন সকালেই রাজধানী ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাওয়ার পরিকল্পনা করছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে মঙ্গলবার চলে যাওয়ার পরিকল্পনা করেছিলেন রিপাবলিকান এই প্রেসিডেন্ট। সংশ্লিষ্ট সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এমন খবর জানিয়েছে।

সূত্র জানায়, জয়েন্ট বেইজ এন্ড্রুজে বিদায়ী অনুষ্ঠান শেষে ফ্লোরিডা রাজ্যের পাম বিচে উড়ে যাবেন তিনি। সেখানে মার-আ-লগো অবকাশযাপন কেন্দ্রেই শুরু হবে তার প্রেসিডেন্ট-পরবর্তী জীবন। হোয়াইট হাউসে দায়িত্বরত তার উপদেষ্টাদের একটি অংশ সেখানে তার সঙ্গে কাজ করার পরিকল্পনা করছেন। তবে আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের এই পরিকল্পনা ঘোষণা করা হয়নি।

বাইডেনের অভিষেক অনুষ্ঠানে যোগ না-দেয়ার বিষয়ে ইতিমধ্যে পরিষ্কার করে জানিয়েছেন ট্রাম্প। তবে তার বদলে ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স যোগ দেবেন বলে জানা গেছে।

ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, হোয়াইট হাউসের বেশ ক’জন উপদেষ্টা অভিষেকের আগে হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করতে রিপাবলিকান এই প্রেসিডেন্টকে অনুরোধ জানালেও এখন পর্যন্ত এ অনুরোধে সাড়া দেয়ার কোনো লক্ষণই তার মধ্যে দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে দু’দফা অভিশংসিত হওয়া একমাত্র প্রেসিডেন্ট ট্রাম্প তার বিদায়ের আগে আরও অনেককে ক্ষমা ও দায়মুক্তি দেয়ার পরিকল্পনা করছেন। তার ঘনিষ্ঠ কয়েকজন জানিয়েছেন, দেশটির ইতিহাসে তিনি নিজেই নিজেকে ক্ষমা করে দেয়ার নজিরবিহীন পদক্ষেপ নেয়ার কথাও ভেবে দেখছেন।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
  • 44
    Shares
The Post Viewed By: 259 People