চট্টগ্রাম রবিবার, ০৭ মার্চ, ২০২১

১৫ জানুয়ারি, ২০২১ | ২:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড ইন্দোনেশিয়া, নিহতের সংখ্যা বেড়ে ৩৫

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ৩৫ জন মারা গেছেন। একইসঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশটির দুর্যোগ ব্যবস্থা অধিদফতরের কর্মকর্তা আলি রহমান জানিয়েছেন, বিভিন্ন জায়গা থেকে হতাহতের খবর আসছে। এখন পর্যন্ত নির্দিষ্ট সংখ্যা বলা যাচ্ছে না, কতজন নিহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে এই ভূমিকম্প অনুভূত হয়। তবে এই ভূমিকম্পের উৎস ছিল মাজেনি শহরের ৬ কিলোমিটার উত্তর-পূর্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

রয়টার্স জানিয়েছে, সাত সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। আতঙ্কিত মানুষ বেরিয়ে এসে খোলা যায়গায় অবস্থান নেয়।

ওই ভূমিকম্প এবং পরাঘাতে কয়েক জায়গায় ভূমিধস হয়েছে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে বিভিন্ন এলাকায়, সেতু ক্ষত্রিগ্রস্ত হওয়ায় সড়ক যোগাযোগ ব্যাহত হচ্ছে।

অন্তত ৬০টি ভবন এ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে দুটি হোটেল, প্রাদেশিক গভর্নরের কার্যালয় এবং একটি মল রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

পশ্চিম সুলাওয়েসির দুর্যোগ মোকাবেলা সংস্থার প্রধান দারনো মজিদ রয়টার্সকে বলেছেন, মাজেনি শহর এবং পাশের মামুজু এলাকা মিলিয়ে মোট ৩৫ জনের লাশ উদ্ধার হয়েছে। উদ্ধারকার্মীরা এখনও কাজ করছেন, ফলে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

ক্ষতিগ্রস্ত এলাকায় টেলিযোগাযোগ ব্যবস্থা এবং সেতু মেরামতের পাশাপাশি জরুরি ভিত্তিতে তাঁবু, খাবার ও চিকিৎসা সরঞ্জাম পাঠানো প্রয়োজন বলে জানিয়েছেন পশ্চিম সুলাওয়েসির প্রাদেশিক সরকারের মুখপাত্র সফরউদ্দিন।

প্রসঙ্গত, ২০০৪ সালে সুমাত্রায় ৯.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর যে সুনামি দেখা দিয়েছিল, তাতে ইন্দোনেশিয়ার পাশাপাশি শ্রীলঙ্কা, ভারত, থাইল্যান্ডসহ কয়েকটি দেশের ২ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন
  • 19
    Shares
The Post Viewed By: 221 People