চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

উত্তেজনা কমাতে বৈঠকে বসছেন পুতিন-থেরেসা মে!

১৮ জুন, ২০১৯ | ১:৫১ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে-এর মধ্যে একটি বৈঠকের কথা বিবেচনা করছে দুই দেশ।
উভয় দেশের মধ্যকার উত্তেজনা কমানোর লক্ষ্যে সম্ভাব্য এ বৈঠকের কথা ভাবা হচ্ছে। এ মাসের শেষ দিকে জাপানে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনে এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে প্রতীয়মান হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
যুক্তরাজ্যের সলসবারিতে পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার কন্যা ইউলিয়াকে হত্যাচেষ্টার ঘটনায় রাশিয়ার সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। ওই হত্যাচেষ্টার জন্য মস্কোকে দায়ী করে লন্ডন।
ওই ঘটনায় সরাসরি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে দায়ী করেন যুক্তরাজ্যের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন ওয়ালেস। ওই হত্যাচেষ্টায় জড়িত সন্দেহে দুই রুশ নাগরিকের নামও প্রকাশ করেছে যুক্তরাজ্য। স্কটল্যান্ড ইয়ার্ড এবং ক্রাউন প্রসিকিউশন সার্ভিস (সিপিএস) জানিয়েছে, তাদের উভয়ের বিরুদ্ধেই সলসবারি হামলায় জড়িত থাকার অভিযোগ দায়েরের মতো ‘যথেষ্ট প্রমাণ’ রয়েছে।
আগামী ২৮ ও ২৯ জুন জাপানের ওসাকা শহরে অনুষ্ঠিত হবে এবারের জি২০ সম্মেলন। সম্মেলনের পুতিন-থেরেসা মে-র বৈঠক হলে তা হবে সলসবারি হামলার পর দুই নেতার প্রথম কোনও বৈঠক। ওই হামলার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটির পার্লামেন্টকে বলেছিলেন, গোয়েন্দা তথ্য থেকে সরকার এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, হামলাকারী দুই রুশ নাগরিক রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের কর্মকর্তা। যুক্তরাজ্যে তারা ছদ্মনাম ব্যবহার করেছে বলে প্রতীয়মান হচ্ছে। তবে রাশিয়ার পক্ষ থেকে এ ঘটনায় মস্কোর যোগসাজশ অস্বীকার করা হয়।
উল্লেখ্য, ২০১৮ সালের ৪ মার্চ সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট