চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

১৩ জানুয়ারি, ২০২১ | ৩:১৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার ট্রাম্পের ইউটিউব চ্যানেল বন্ধ

এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চ্যানেল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে গুগলের মালিকানাধীন ইউটিউব। একই সঙ্গে নিয়ম ভেঙে সন্ত্রাসকে উসকে দেওয়ার অভিযোগে তার একটি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে।

 

ইউটিউবের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্ভাব্য সহিংসতার আশঙ্কায় আমরা ডোনাল্ড ট্রাম্পের চ্যানেলে আপলোড করা নতুন ভিডিও সরিয়ে দিয়েছি।

 

এক বিবৃতিতে ইউটিউব জানায়, সম্ভাব্য সহিংসতা নিয়ে উদ্বেগের কথা বিবেচনা করে আমাদের নীতির লঙ্ঘনের দায়ে ডোনাল্ড ট্রাম্পের নতুন ভিডিও সরিয়ে নেওয়া হয়েছে। সর্বনিম্ন সাত দিন পর্যন্ত নতুন ভিডিও আপলোড করা থেকে এই চ্যানেলকে বিরত রাখা হবে।

 

ভিডিও শেয়ারিং এই প্ল্যাটফরমটি অবশ্য বলছে, নিরাপত্তা উদ্বেগের কথা বিবেচনা করে ট্রাম্পের চ্যানেলের মন্তব্য সেকশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হবে।

 

ট্রাম্প এমন উদ্যোগের বিরোধিতা করে বলেছেন, বিরোধী ডেমোক্র্যাট শিবিরের সঙ্গে মিলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো তার কণ্ঠরোধ করার চেষ্টা করছে। এর আগে ফেসবুক ও ইনস্টাগ্রামও ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। ফেসবুকপ্রধান মার্ক জুকারবার্গ বলেন, সহিংসতা উসকে দিতে ট্রাম্প এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেছেন। তিনি এই প্রবণতা অব্যাহত রাখতে পারেন বলে উদ্বেগ রয়েছে।

 

উল্লেখ্য, ট্রাম্পের সমাবেশ থেকে তার সমর্থকদের ক্যাপিটল হিলে কংগ্রেস ভবনে হামলায় দুই পুলিশসহ অন্তত পাঁচজনের মৃত্যু হয়। আরও ৬০ জনের বেশি মানুষ আহত হয়েছেন, যাদের মধ্যে পুলিশ সদস্যরাও রয়েছেন। ওই ঘটনায় উসকানির অভিযোগ উঠে ট্রাম্পের বিরুদ্ধে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সমর্থকদের সমাবেশে আসার আহবান জানিয়েছিলেন এবং হামলার পর তাদের ‘দেশপ্রেমিক’ বলেও আখ্যায়িত করেন।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 121 People

সম্পর্কিত পোস্ট