চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে সশস্ত্র বিক্ষোভের সম্ভাবনা, হুঁশিয়ারি এফবিআইয়ের

আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি, ২০২১ | ৪:৩৮ অপরাহ্ণ

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আগের কয়েকদিন সশস্ত্র বিক্ষোভের সম্ভাবনা রয়েছে বলে হুঁশিয়ারি করেছে এফবিআই।

২০ জানুয়ারি নবনির্বাচিত এ প্রেসিডেন্ট ও তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ঐতিহাসিক এ ক্যাপিটাল ভবনটির বাইরেই শপথ নেবেন বলে মনে করা হচ্ছে। তার অভিষেককে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদারের পরিকল্পনার মধ্যেই ট্রাম্পপন্থিদের সম্ভাব্য সহিংসতা নিয়ে এফবিআইয়ের এ হুঁশিয়ারি এল।

এদিকে বিবিসির এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের রাজধানী ও ওয়াশিংটন ডিসিতে একাধিক সশস্ত্র গোষ্ঠী জড়ো হওয়ার পরিকল্পনা করছে- এমন খবর পাওয়া যাচ্ছে।

ডোনাল্ড ট্রাম্পপন্থি কট্টর-ডানদের অনলাইন নেটওয়ার্ক বাইডেনের শপথের আগে একাধিক দিন বিক্ষোভ দেখানোর ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা।

১৭ জানুয়ারি দেশজুড়ে ট্রাম্পপন্থিদের বিভিন্ন শহরে সশস্ত্র বিক্ষোভ ও ২০ জানুয়ারি বাইডেনের অভিষেকের দিন ওয়াশিংটন ডিসিতে মিছিলও আছে।

এফবিআইয়ের এক অভ্যন্তরীণ বুলেটিনে সতর্ক করে বলা হয়, ২০ জানুয়ারি পর্যন্ত ক্ষমতাসীন ট্রাম্পকে যদি মেয়াদ শেষ হওয়ার আগে সরিয়ে দেয়া হয় কিংবা তিনি যদি বাইডেনের শপথ অনুষ্ঠানে না যান তাহলে বিভিন্ন রাজ্য, স্থানীয় ও কেন্দ্রীয় আদালতভবনগুলোতে ঝড়ের বেগে ঢুকে সেগুলো দখল করে নিতে একটি গোষ্ঠী ডাকও দিয়েছে।

উল্লেখ্য, গত সপ্তাহে কংগ্রেস ভবনে ওই সহিংসতার পর বিভিন্ন রাজ্যের প্রতিনিধি পরিষদ ভবনের নিরাপত্তা বাড়াতে বলা হয়েছে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো।

তবে ন্যাশনাল গার্ডের ১৫ হাজার সদস্যকে বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে নিরাপত্তার চাদরে ঢেকে দিতে মোতায়েন করা হতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ৬ জানুয়ারি ক্যাপিটলের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার যে চিত্র দেখা গেছে তার পুনরাবৃত্তি ঘটবে না বলেও তারা আশ্বস্তও করেছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন