চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

১২ জানুয়ারি, ২০২১ | ৪:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ায় জরুরি অবস্থা ঘোষণা, পার্লামেন্ট স্থগিত

মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ধাক্কা প্রতিরোধে মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া স্থগিত করা হয়েছে দেশটির পার্লামেন্টও।

দক্ষিণ-পূর্ব এশীয় দেশটির অধিকাংশ এলাকায় প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ব্যাপক বিধিনিষেধ আরোপ করার একদিন পর সুলতানের কাছ থেকে এমন সিদ্ধান্ত এসেছে। কাতারভিত্তিক আলজাজিরার খবরে এ তথ্য জানা যায়।

সোমবার সন্ধ্যায় রাজার সঙ্গে দেখা করতে যান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন। জনস্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ কমাতে জরুরি অবস্থা জারির জন্য রাজাকে অনুরোধ করেন তিনি। রাজকীয় ঘোষণায় বলা হয়, বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে একমত হয়েছেন রাজা।

১ আগস্ট পর্যন্ত এ জরুরি অবস্থা থাকবে বলে রাজকীয় ঘোষণায় জানানো হয়। তবে করোনা সংক্রমণ কমে আসলে তার আগেও তুলে নেওয়া হতে পারে।
জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী মহিউদ্দিন জানান, জরুরি অবস্থায় জারি হওয়ায় জাতীয় পার্লামেন্ট এবং আইনসভা স্থগিত করা হয়েছে এবং কোনো ধরনের নির্বাচন অনুষ্ঠিত হবে না।

তিনি আরও জানান, কোনো কারফিউ জারি করা হয়নি এবং তার সরকার দেশ পরিচালনা করে যাবে।

দেশটির রাজনৈতিক বিশ্লেষক ওহ এই সান আল-জাজিরাকে বলেন, ‘অনেক মানুষ অবিশ্বাসের মধ্যে রয়েছে। তাদের নাগরিক অধিকার কতটুকু সংকুচিত হয়েছে সে ব্যাপারে আরও বিস্তারিত জানতে চায় তারা।’

এদিকে মঙ্গলবার মধ্যরাত থেকে দেশটি জুড়ে লকডাউন আরোপ হচ্ছে। রাজার অনুমতি নিয়ে প্রধানমন্ত্রী মহিউদ্দিন দেশটির আটটি রাজ্য ও প্রশাসনিক অঞ্চলে এ লকডাউন জারি করেন।

রাজধানী কুয়ালালামপুরসহ সাবাহ, সেলাঙ্গর, পেনাং এবং জোহরের মতো গুরুত্বপূর্ণ প্রদেশগুলোও লকডাউনে পড়েছে। আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত এসব অঞ্চলে দুই সপ্তাহের লকডাউন থাকবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 448 People

সম্পর্কিত পোস্ট