চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২১ | ১১:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনার টিকা প্রদান ১৬ জানুয়ারি থেকে

আগামী ১৬ জানুয়ারি ভারতে শুরু হবে করোনার টিকাদান কর্মসূচি। শনিবার (৯ জানুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটবার্তায় এ তথ্য জানান। খবর এনডিটিভি’র।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে করোনা পরিস্থিতি পর্যালোচনা শেষে জ্যেষ্ঠ কর্মকর্তাদের উচ্চপর্যায়ের দল করোনার টিকাদান কর্মসূচির বিস্তারিত কার্যক্রম চূড়ান্ত করেছে।

টুইটবার্তায় এ খবরকে ‘কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ’ বলে উল্লেখ করে মোদি বলেন, ১৬ জানুয়ারি ভারত কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে স্মরণীয় পদক্ষেপ নেবে। ওই দিন থেকে ভারতব্যাপী টিকাদান কর্মসূচি শুরু হবে। অগ্রাধিকার পাবেন সাহসী চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, যাঁদের মধ্যে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত মানুষজনও রয়েছে।

গত মঙ্গলবার (৫ জানুয়ারি) দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, তাদের কোভিড ভ্যাকসিন ইনটেলিজেন্স নেটওয়ার্ক (কোউইন) এপ ও ইকোসিস্টেম টিকাদান কর্মসূচি ব্যবস্থাপনার কাজে ব্যবহার করা হবে।

এর আগে গত রবিবার (৩ জানুয়ারি) ভারত সরকারের পক্ষ থেকে জরুরি ব্যবহারের জন্য দুটি টিকার অনুমোদন দেয়া হয়। টিকা দুটি হলো- ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ ও এস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ডের তৈরি সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত টিকা ‘কোভিশিল্ড’।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 236 People

সম্পর্কিত পোস্ট