চট্টগ্রাম সোমবার, ১২ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২১ | ৩:৪৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার মর্ডানা’র ভ্যাকসিন অনুমোদন দিল ব্রিটেন

এবার মডার্নার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ব্রিটেন। গতকাল শুক্রবার করোনার তৃতীয় টিকা হিসেবে মডার্নার তৈরি ভ্যাকসিন অনুমোদন দেয় দেশটির ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এমএইচআরএ)।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, এমএইচআরএ’র বিজ্ঞানিদের দল এবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই টিকা অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে। এর আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র এই ভ্যাকসিন অনুমোদন দিয়েছিল।

বিশ্বের প্রথম দেশ হিসেবে আরেক মার্কিন কোম্পানি ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিল ব্রিটেন। পরে অক্সফোর্ড- এস্ট্রেজেনেকার করোনা টিকারও অনুমোদন দেওয়া হয়। এবার তৃতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার ভ্যাকসিন অনুমোদন পেল। এমএইচআরএ’র বিজ্ঞানীদের দল এবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই ভ্যাকসিন অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, মডার্নার ভ্যাকসিন বৃটিশ মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এটি সুরক্ষা মান ও কার্যকরিতার বিচারে নির্ভরযোগ্য।

এদিকে দ্য গার্ডিয়ান জানিয়েছে, ব্রিটেন এরই মধ্যে মডার্নার টিকার ৭০ লাখ ডোজ নেওয়ার চাহিদা দিয়েছে। ব্রিটেনের আগে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র এই টিকা অনুমোদন দিয়েছে। এই টিকা ফাইজার/বায়োএনটেকের টিকার মতো একই প্রযুক্তিতে তৈরি।

এর কার্যকারিতা ৯৪ শতাংশ। সর্বোচ্চ কার্যকরিতা নিশ্চিতে এটিরও দুই ডোজ প্রদান করতে হয়। মডার্নার টিকা হচ্ছে ব্রিটেনে অনুমোদন পাওয়া দ্বিতীয় এমআরএনএভিত্তিক টিকা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 181 People

সম্পর্কিত পোস্ট